×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

দুর্গাপুজোর চার দিনই বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ গোটা পশ্চিমবঙ্গে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ অক্টোবর ২০২০ ১৬:৫৩
পুজোর আকাশ ঢাকতে পারে ঘন, কালো মেঘে— ফাইল চিত্র।

পুজোর আকাশ ঢাকতে পারে ঘন, কালো মেঘে— ফাইল চিত্র।

পুজো ক’দিন বৃষ্টির আশঙ্কা রাজ্যে। তবে যষ্ঠী থেকে অষ্টমী কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানিয়ে দিল আবহাওয়া দফতর। বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আগামী ১৯ অক্টোবর (সোমবার) মধ্য-বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলের দিকে থাকলেও, প্রভাব পড়বে এ রাজ্যেও। নিম্নচাপের জেরে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প উপকূল এলাকা থেকে ঢুকবে রাজ্যে। তার জেরেই বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া-অফিস।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “নিম্নচাপের অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের দিকে থাকবে। ২১ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।”

আলিপুর আবহাওয়া দফতর দুর্গাপুজোর সময় কলকাতার জন্যে এলাকা ভাগ করেও পূর্বাভাস দেবে বলে জানিয়েছে। পুজোর আগে শুক্রবার, ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত হালকা বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে তার পর বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে। ২১ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কম-বেশি বৃষ্টি হবে। তবে ২২, ২৩ এবং ২৪ অক্টোবর, পুজোর ক’দিন কলকাতা-সহ বৃষ্টি আরও বাড়বে।

Advertisement

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায়

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, এখনই বর্ষা বিদায় নিচ্ছে না। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। তেমনই সোমবার বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে আরও একটি নিম্নচাপ।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় পাকিস্তানও এগিয়ে ভারতের থেকে, মোদীকে খোঁচা রাহুলের

আরও পড়ুন: স্ত্রী যদি পাশে না থাকত, আমি হয়তো আত্মহত্যা করে বসতাম​

Advertisement