Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Calcutta High Court

হাই কোর্টে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে প্রধান বিচারপতিকে চিঠি আইনজীবীদের একাংশের

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজাশেখর মান্থার কোর্টে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি করে প্রধান বিচারপতিকে চিঠি দিলেন আইনজীবীদের একটি অংশ।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৩
Share: Save:

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের বাইরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি জানিয়ে প্রধান বিচারপতিকে চিঠি দিলেন হাই কোর্টের আইনজীবীদের একাংশ। পুলিশি নিষ্ক্রিয়তার যে মামলাগুলি বিচারপতি রাজাশেখর মান্থাকে দেওয়া হয়েছে, তা পরিবর্তনের দাবি জানিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন বার অ্যাসোসিয়েশনের কয়েক জন আইনজীবী। তারই পাল্টা হিসেবে শুক্রবার আইনজীবীদের অন্য একটি অংশ চিঠি দিলেন।

শুক্রবার চিঠিতে আইনজীবীদের একাংশের দাবি, ১ নম্বর কোর্ট অর্থাৎ প্রধান বিচারপতির এজলাস এবং ১৩ নম্বর কোর্ট অর্থাৎ বিচারপতি মান্থার এজলাসে সিসিটিভি বসানো এবং কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। যদিও পুলিশ সূত্রে খবর, দু’টি এজলাসের বাইরেই সিসিটিভি বসানো আছে।

বৃহস্পতিবার আইনজীবীদের একটি অংশ যে চিঠি দিয়েছিলেন, তাতে বলা হয়েছিল, বিচারপতি মান্থার বেঞ্চ থেকে পুলিশি নিষ্ক্রিয়তা ও সক্রিয়তার মামলা সরিয়ে নিতে হবে। না হলে, প্রধান বিচারপতি এবং বিচারপতি মান্থার এজলাস বয়কটের পথে হাঁটবেন তাঁরা। তারই পাল্টা হিসেবে শুক্রবার চিঠি দিলেন আইনজীবীদের অন্য একটি অংশ। যেখানে এজলাস বয়কটের দাবি করায় ওই আইনজীবীদের বিরুদ্ধে প্রধান বিচারপতিকে স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার মামলা শুরু করার আর্জি জানানো হয়েছে।

বৃহস্পতিবার আইনজীবীদের যে অংশ প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন, তাঁদের অভিযোগ ছিল বিচারপতি মান্থা একাধিক মামলায় এক পক্ষের হয়ে একাধিক রায় দিয়েছেন। তা ছাড়া তাঁর নামে থানায় অভিযোগ রয়েছে বলেও দাবি আইনজীবীদের একটি অংশের। শুক্রবার বিচারপতি মান্থার এজলাসের সামনে বিক্ষোভও দেখান কয়েক জন আইনজীবী। এরই প্রেক্ষিতে আইনজীবীদের অপর অংশের দাবি, মোতায়েন করা হোক কেন্দ্রীয় বাহিনী।

প্রসঙ্গত, বৃহস্পতিবার যে আইনজীবীরা প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন, তাঁরা তৃণমূলপন্থী বলে পরিচিত। আবার শুক্রবারের পত্রপ্রেরকদের ঘনিষ্ঠতা বিজেপি ও বামেদের সঙ্গে বলে অনেকের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court lawyers bar association
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE