Advertisement
০৩ মে ২০২৪
SSKM Hospital

ক্যানসার শল্য চিকিৎসার পাঠ পিজিতে

চিকিৎসকেরা জানাচ্ছেন, রাজ্যের বিভিন্ন হাসপাতালে ক্যানসার শল্য চিকিৎসা বিভাগ থাকলেও পোস্ট-ডক্টরাল ওই পাঠক্রম পড়ার সুযোগ ছিল না। এ বার পশ্চিমবঙ্গে তা চালু হচ্ছে।

An image of Cancer

এসএসকেএম হাসপাতাল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৭:১৪
Share: Save:

ক্যানসার শল্য চিকিৎসার পাঠ এ বার মিলবে এ রাজ্যেও। চলতি বছর থেকেই এমসিএইচ-এর তিনটি আসনে পড়ুয়া ভর্তি করতে পারবে এসএসকেএম হাসপাতাল। সোমবার ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে এই অনুমোদন মিলেছে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, রাজ্যের বিভিন্ন হাসপাতালে ক্যানসার শল্য চিকিৎসা বিভাগ থাকলেও পোস্ট-ডক্টরাল ওই পাঠক্রম পড়ার সুযোগ ছিল না। এ বার পশ্চিমবঙ্গে তা চালু হচ্ছে। সম্প্রতি ন্যাশনাল মেডিক্যাল কমিশনের প্রতিনিধিরা পিজিতে এসে পরিকাঠামো খতিয়ে দেখেন। তার পরেই সেখানে এমসিএইচ পড়ানোর ছাড়পত্র মেলে।

এসএসকেএমে ক্যানসার শল্য বিভাগে বর্তমানে তিন জন শিক্ষক-চিকিৎসক রয়েছেন। তিন বছর ধরে বিভাগটি চলছে। কর্তৃপক্ষ জানাচ্ছেন, তিন বছরের পোস্ট-ডক্টরাল কোর্সে প্রতি বছর তিনটি আসনে পড়ুয়ারা ভর্তি হবেন। তাতে আগামী কয়েক বছরে এ রাজ্য থেকেই অনেকে পাশ করে বেরোবেন। সম্প্রতি হেড অ্যান্ড নেক সার্জারিতেও এমসিএইচে চারটি আসনে পড়ুয়া ভর্তির অনুমোদন পেয়েছে এসএসকেএম।

স্বাস্থ্যকর্তারা জানান, মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারের সঙ্গে যৌথ ভাবে এসএসকেএমে ক্যানসার হাব তৈরিতে উদ্যোগীহয়েছে রাজ্য। প্রশিক্ষণ-সহ বিভিন্ন বিষয়ে এসএসকেএমের সঙ্গে কাজ শুরু করেছে মুম্বইয়ের ওই হাসপাতাল। এমতাবস্থায় ক্যানসার শল্য চিকিৎসা এবং হেড অ্যান্ড নেক সার্জারিতে রাজ্যেই পোস্ট-ডক্টরাল করার সুযোগ ভবিষ্যতে উপকারে আসবে বলেই মত স্বাস্থ্যকর্তাদের। এক কর্তার কথায়, ‘‘বছর দেড়েকের মধ্যে ওই ক্যানসার হাব তৈরি হয়ে যাবে বলে আশা করা যায়। সেখানে অনেক প্রশিক্ষিত ও দক্ষ শল্য চিকিৎসকের প্রয়োজন হবে। তাতে রাজ্যে পঠনপাঠনের সুযোগই সহায়ক হবে।’’

ক্যানসার শল্য চিকিৎসক গৌতম মুখোপাধ্যায় বলেন, ‘‘দেশের খুব অল্প জায়গায় সরকারি স্তরে এমসিএইচের সুযোগ রয়েছে। তবে সেগুলি সবই চিকিৎসা ক্ষেত্রে উৎকর্ষ কেন্দ্র। এ রাজ্যে সেই তকমা রয়েছে এসএসকেএমের। সেখানে এমসিএইচ চালু হওয়া খুবইভাল খবর।’’

চিকিৎসকেরা জানাচ্ছেন, দেশে ক্যানসার আক্রান্তের হার এবং অস্ত্রোপচারের সংখ্যা ক্রমশ বাড়ছে। হেড অ্যান্ড নেক ক্যানসার শল্য চিকিৎসক সৌরভ দত্তের কথায়, ‘‘ক্যানসার শল্য চিকিৎসার চাহিদা বাড়ছে। ওইচিকিৎসকেরা যে কোনও ক্যানসারের অস্ত্রোপচার করতে পারেন।’’ তবে এ রাজ্য থেকে এমসিএইচ পাশ করে ওই বিশেষজ্ঞ চিকিৎসকেরাযাতে ভিন্‌ রাজ্যে চলে না যান, সে দিকেও নজর রাখার কথা বলছেন গৌতম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital Cancer treatment Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE