Advertisement
১৪ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

চলতি সপ্তাহে বৃষ্টি কলকাতায়, ঝোড়ো হাওয়ার সঙ্গে বর্ষণের পূর্বাভাস কোন কোন জেলায়?

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে চার ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

চলতি সপ্তাহে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা।

চলতি সপ্তাহে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৬
Share: Save:

মঙ্গলবার সন্ধ্যা থেকেই দক্ষিবঙ্গের বেশ কয়েকটি জেলা তুমুল বৃষ্টিতে ভিজেছে। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। ঝোড়ো হাওয়ার সঙ্গে কয়েক পশলা শিলাবৃষ্টিও হয়েছে দুর্গাপুরের সিটি সেন্টার এলাকায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার থেকে শনিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের জেলাগুলিতেও। বৃষ্টির পাশাপাশি কিছু জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে অনুমান হাওয়া অফিসের। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব ভারতের দিকে এগিয়ে আসছে পশ্চিমি ঝঞ্ঝা। তার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। এর প্রভাবেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্যের বেশ কিছু জেলায়।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতার পাশাপাশি হালকা বৃষ্টি হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি এলাকায়। বুধবার দক্ষিণের একাধিক জেলায় আবহাওয়া শুষ্ক থাকলেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এই তিন জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও হালকা বৃষ্টি হতে পারে। শুক্রবার কলকাতার পাশাপাশি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। শনিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব বর্ধমান জেলা।

উত্তরের সমস্ত জেলায় বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কয়েকটি এলাকা। শনিবার দার্জিলিং জেলায় হালকা বৃষ্টি হলেও উত্তরের অন্যান্য জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে। ঝড়বৃষ্টির সময় বাসিন্দাদের ঘরে থাকার অনুরোধ করেছে আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, অসময়ের এই বৃষ্টির ফলে ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বৃষ্টির পরেও কমছে না তাপমাত্রা। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আগামী পাঁচ দিন তাপমাত্রার কোনও রকম হেরফের হবে না।

বুধবার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকবে। থাকতে পারে ভ্যাপসা গরমও। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে চার ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE