Advertisement
০৪ মে ২০২৪
lungs transplant

 Organ Transplant: সুরত থেকে আসছে ফুসফুস, কলকাতার হাসপাতালে কোভিড রোগীর দেহে রাতেই হবে প্রতিস্থাপন

করোনা আক্রান্ত হওয়ার পর প্রায় একশো দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ফুসফুস গ্রহীতা। করোনা আক্রান্ত হওয়ায় ক্ষতি হয় তাঁর ফুসফুসের।

কলকাতা বিমানবন্দর থেকে দ্রুত ওই ফুসফুস হাসপাতালে পৌঁছনোর জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে খবর।

কলকাতা বিমানবন্দর থেকে দ্রুত ওই ফুসফুস হাসপাতালে পৌঁছনোর জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে খবর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ২১:২৪
Share: Save:

দুর্যোগের মধ্যেই নজির গড়তে চলেছে কলকাতার বেসরকারি হাসপাতাল। ফুসফুস প্রতিস্থাপন হতে চলেছে মুকুন্দপুরের এক বেসরকারি হাসপাতালে। ফুসফুস প্রতিস্থাপনের জন্য যাবতীয় প্রস্তুতি সারা বলেই হাসপাতাল সূত্রে খবর। কোভিড মুক্ত হওয়ার পর একমো সাপোর্টে থাকা রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে ফুসফুস।

সব ঠিক থাকলে সোমবার রাতে ফুসফুস প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার শুরু হবে বলে জানান ওই হাসপাতালের এক চিকিৎসক। সুরতের এক রোগীর ‘ব্রেনডেথ’ হওয়ার পর অঙ্গদানের সিদ্ধান্ত নেন দাতার পরিবার। সেই ফুসফুস পেতে চলেছেন কলকাতার এক ব্যক্তি। ইতিমধ্যেই চিকিৎসকরা বিমানে করে সুরত থেকে ওই ফুসফুস নিয়ে কলকাতার উদ্দেশে রওনা দিয়েছেন। যদিও এ বিষয়ে এখনই হাসপাতাল কর্তৃপক্ষ বিশদে তথ্য দিতে নারাজ।

তবে যা জানা যাচ্ছে করোনা আক্রান্ত হওয়ার পর প্রায় একশো দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ওই ফুসফুস গ্রহীতা। চিকিৎসার জন্য তাঁকে একমো সাপোর্টেও রাখা হয়। করোনা আক্রান্ত হওয়ায় ক্ষতি হয় তাঁর ফুসফুসেরও। সে জন্যই ফুসফুস প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। অবশেষে সোমবার সুরত থেকে মেলে প্রতিস্থাপনযোগ্য ফুসফুস। কলকাতা বিমানবন্দর থেকে দ্রুত ওই ফুসফুস হাসপাতালে পৌঁছনোর জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lungs transplant COVID-19 Organ Transplantation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE