Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Hilsa

Hilsa From Bangladesh: মঙ্গলবার থেকে শহরে মিলবে পদ্মার ইলিশ, শেখ হাসিনা সরকারের পুজোর উপহার

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে।

বাংলাদেশ থেকে আসছে বিপুল পরিমাণ ইলিশ।

বাংলাদেশ থেকে আসছে বিপুল পরিমাণ ইলিশ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ১৭:২০
Share: Save:

দুর্গাপুজোর আগেই পশ্চিমবঙ্গকে ইলিশ উপহার দিচ্ছে বাংলাদেশের শেখ হাসিনার সরকার। বাংলাদেশ থেকে এ রাজ্যে আসছে দু’হাজার আশি মেট্রিক টন ইলিশ। ধাপে ধাপে ওই ইলিশ এ রাজ্যে এসে পৌঁছবে বলে জানিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। এ নিয়ে সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকার সচিবালয়। আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে বলে জানিয়েছে হাসিনা সরকার।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। ধাপে ধাপে ওই ইলিশ সীমান্ত পেরিয়ে এ রাজ্যের বাজারে এসে পৌঁছবে। মঙ্গলবার এবং বুধবার থেকে ওই ইলিশ পৌঁছতে পারে কলকাতার ক্রেতাদের হাতে।

বাংলাদেশ থেকে পদ্মার ওই বিপুল পরিমাণ ইলিশ এ রাজ্যে আসার খবরে স্বাভাবিক ভাবেই খুশি বাঙালি। তবে ওই ইলিশের দাম নাগালের মধ্যে থাকবে কি না তা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে। ২০১২ সালে বাংলাদেশ এ দেশে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে মাঝে মাঝে পুজোর আগে ইলিশ এসেছে। গত বছর প্রায় ৫০০ টন ইলিশ এসেছিল। তবে এত বিপুল পরিমাণ ইলিশ শেষ কবে এ দেশে এসেছে, তা মনে করতে পারছেন না অনেকেই। বিক্রেতাদের একাংশের মতে, এই মুহূর্তে বাজারে ছোট ইলিশ পাওয়া যাচ্ছে। তা অনেকে নিমরাজি হয়েই কিনছেন। বিক্রেতাদের আশা, বাংলাদেশ থেকে বড় ইলিশ এলে তাঁদের বিক্রি বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Ilish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE