Advertisement
২০ এপ্রিল ২০২৪
Alipore Court

Alipore court: প্রতিবাদে আলিপুর এজলাসে কর্মবিরতি

কর্মবিরতি পালন করছেন আইনজীবীদের একাংশ। বুধবার থেকে ওই কর্মবিরতি অনির্দিষ্টকালের জন্য শুরু হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ০৬:২৫
Share: Save:

কলকাতা হাইকোর্টের এক নির্দেশকে অবৈধ দাবি করে সম্প্রতি আলিপুরের জেলা বিচারকের এজলাসের মামলায় অংশগ্রহণ না করে কর্মবিরতি পালন করছেন আইনজীবীদের একাংশ। বুধবার থেকে ওই কর্মবিরতি অনির্দিষ্টকালের জন্য শুরু হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

জেলার মহকুমা ও অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় বিচারকের আদালতে আগাম জামিনের আবেদনের শুনানি করা যাবে বলে কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার দফতরের তরফে এক নির্দেশিকা জারি করা হয়েছে। তারই প্রতিবাদে জেলা বিচারকের এজলাস বয়কট করা হচ্ছে বলে জানিয়েছেন আলিপুরের আইনজীবী তথা রাজ্য বার কাউন্সিলের সদস্য বৈশ্বানর চট্টোপাধ্যায়। তিনি বলেন, “এই নির্দেশিকা অবৈধ। এর বিরুদ্ধে মামলা করা হবে।”

হাইকোর্ট সূত্রের খবর, এত দিন একমাত্র জেলা বিচারক আগাম জামিনের মামলার শুনানি করার অধিকারপ্রাপ্ত ছিলেন। কিন্তু মামলার সংখ্যা বেড়ে যাওয়ায় জেলার মহকুমা এবং অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় বিচারককে ওই মামলার শুনানির অধিকার দেওয়া হয়েছে। হাইকোর্টের পর্যবেক্ষণ, সে ক্ষেত্রে বহু মামলাকারীর সুবিধা হবে এবং মামলার দ্রুত নিষ্পত্তি হবে। সেই কারণেই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

তবে আইনজীবীদের একাংশের মতে, জেলা আদালত থেকে ওই মামলা মহকুমা ও অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় বিচারকের এজলাসে ছড়িয়ে দেওয়ায় এক শ্রেণির আইনজীবীর পসার কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। কারণ, একমাত্র জেলা আদালতের আইনজীবীরাই আগাম জামিনের মামলায় অংশগ্রহণ করতেন। এখন স্থানীয় স্তরের আদালতে ওই মামলার শুনানি হওয়ায় জেলা আদালতে আগাম জামিনের মামলার এক-তৃতীয়াংশে এসে ঠেকবে। সে কারণেই কিছু আইনজীবী প্রতিবাদে সরব হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipore Court Strike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE