Advertisement
০৭ মে ২০২৪
Majherhat

Majerhat Railway Station: মেট্রোর কাজে আজ থেকে আংশিক বন্ধ মাঝেরহাট স্টেশন 

আজ, বৃহস্পতিবার থেকে আংশিক বন্ধ থাকছে চক্ররেলের মাঝেরহাট স্টেশন।

মাঝেরহাট স্টেশন।

মাঝেরহাট স্টেশন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ০৪:৫৩
Share: Save:

নবনির্মিত মাঝেরহাট সেতুর সমান্তরালে রেললাইনের উপরে তৈরি হচ্ছে জোকা-বি বা দী বাগ মেট্রোর মাঝেরহাট স্টেশন। চক্ররেল এবং পূর্ব রেলের শিয়ালদহ-বজবজ শাখার মাঝেরহাট স্টেশনের প্ল্যাটফর্মের উপরে সমকোণে হচ্ছে নতুন মেট্রো স্টেশনটি। প্রায় বছর চারেক আগে কাজ শুরু হলেও সম্প্রতি তা গতি পেয়েছে। সেই কাজের জন্যই আংশিক পরিবর্তিত হচ্ছে চক্ররেলের সময়সূচি। আজ, বৃহস্পতিবার থেকে আংশিক বন্ধ থাকছে চক্ররেলের মাঝেরহাট স্টেশন।

ওই রেললাইনের উপরে ত্রিতল মেট্রো স্টেশন নির্মাণের জন্য কংক্রিটের স্তম্ভ তৈরি আগেই হয়ে গিয়েছে। মাঝেরহাট স্টেশনের প্ল্যাটফর্মের পূর্ব প্রান্তের ধার ঘেঁষে রেললাইনের পাশে ওই সব স্তম্ভ হয়েছে। স্তম্ভের উপরে ইস্পাতের গার্ডার বসিয়ে ওই মেট্রো স্টেশন হওয়ার কথা। ভেঙে পড়া মাঝেরহাট সেতুর পুনর্নির্মাণ-পর্বে নানা সমস্যায় এই স্টেশনের কাজ থমকে যায়। অতিমারি পর্বের প্রায় দু’বছরও নির্মাণ হয়নি। আপাতত, চক্ররেলের অংশে রেললাইনের উপরে গার্ডার উত্তোলনের কাজ শুরু হচ্ছে।

এ জন্য আজ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত চক্ররেলের মাঝেরহাট স্টেশনের চার নম্বর প্ল্যাটফর্ম বন্ধ থাকবে। চক্ররেলের যাত্রী অনেক কম হওয়ায় প্ল্যাটফর্ম বন্ধ রেখে কাজ করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছে রেল। পূর্ব রেল জানিয়েছে, চক্ররেল চলাচল ওই সময়ে নিয়ন্ত্রিত হবে। মাঝেরহাট স্টেশন ছুঁয়ে যাওয়া চক্ররেলের ট্রেনকে আগেই থামিয়ে দেওয়া হবে। রেল সূত্রের খবর, চম্পাহাটি-মাঝেরহাট লোকাল বালিগঞ্জ স্টেশনে যাত্রা শেষ করবে এবং সেখান থেকেই ফিরতি পথে রওনা হবে। একই ভাবে মাঝেরহাট-হাসনাবাদ লোকালও চলবে বালিগঞ্জ থেকে। ওই ট্রেনটিকে আপ কর্ড লাইন দিয়ে দমদমের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। শিয়ালদহ-বি বা দী বাগ এবং বালিগঞ্জ-ব্যারাকপুর লোকালের যাত্রাপথও পরিবর্তিত হচ্ছে।

ওই অংশের কাজ শেষ হলে পরের ধাপে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইনের উপরে গার্ডার উত্তোলনের কাজ হবে। তবে আজ থেকে মাঝেরহাটের চার নম্বর প্ল্যাটফর্ম বন্ধ থাকলেও শিয়ালদহ-বজবজ শাখায় ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Majherhat Metro Works
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE