Advertisement
২২ জুলাই ২০২৪
Water Crisis in KMC

কলকাতাকে আগামী ২৫ বছরে পানীয় জলের সঙ্কট থেকে মুক্ত করেতে চান মেয়র ফিরহাদ হাকিম

শুক্রবারের পুর অধিবেশনে ১০৬ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর নিজের এলাকায় জলসঙ্কটের কথা তুলে ধরেছিলেন। ‘টক টু মেয়র’ কর্মসূচিতেও ৯১ নম্বর ওয়ার্ড থেকেই একই সমস্যার কথা জানানো হয় তাঁকে।

Mayor Firhad Hakim wants to relieve Kolkata from drinking water crisis in next 25 years

ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:৪৭
Share: Save:

শুধু বর্তমানের নয়, কলকাতা শহরের আগামী ২৫ বছরের পানীয় জলের সমস্যা মিটিয়ে যেতে চান মেয়র ফিরহাদ হাকিম। শনিবার কলকাতা পুরসভার এক সাংবাদিক বৈঠকে জলসঙ্কট সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। শুক্রবারের পুর অধিবেশনে ১০৬ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর নিজের এলাকায় জলসঙ্কটের কথা তুলে ধরেছিলেন। ‘টক টু মেয়র’ কর্মসূচিতেও ৯১ নম্বর ওয়ার্ড থেকেই একই সমস্যার কথা জানানো হয় তাঁকে।

পানীয় জল সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘‘টালিগঞ্জ, ঢাকুরিয়া, যাদবপুর, গড়িয়ার মতো এলাকায় পানীয় জলের যোগান বৃদ্ধি করতে হবে। তার জন্য জয়হিন্দ জল প্রকল্পে অতিরিক্ত জল উৎপানের পরিকাঠামো তৈরি করা হচ্ছে। সঙ্গে ঢালাই ব্রিজের কাছেও একটি পানীয় জলের বুস্টারিং পাম্প তৈরি করে পানীয় জলের যোগানের ব্যবস্থা করা হচ্ছে।’’ এই সমস্যা প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘‘এই সব এলাকায় মূলত পানীয় জলের যোগান দেওয়া হত গার্ডেনরিচ জল প্রকল্প থেকে। বেহালা থেকে পাইপ মারফত সেই জল ওই সব এলাকায় পৌঁছে দেওয়া হত। কিন্তু গত ১৫ বছরে বেহালা জনপদে বহু আবাসন তৈরি হয়ে বাসিন্দাদের সংখ্যা বেড়ে গিয়েছে। তাই এখন বিকল্প বন্দোবস্ত করে ওই সব এলাকায় পানীয় জলের যোগান দিতে হবে। ২৫ বছর পর যাতে কলকাতায় পানীয় জলের যোগানে সমস্যা না হয়, সে দিকে নজর রেখেই আমরা কাজ করছি।’’

অন্য দিকে, বর্ষার শুরুতেই ডেঙ্গি নিয়ে সচেতনতা শুরু হয়েছে কলকাতা পুরসভায়। মেয়র জানিয়েছেন, ইতিমধ্যে ডেপুটি মেয়র অতীন ঘোষ ১২টি বোরো কমিটির সঙ্গে ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলার জন্য বৈঠক করেছেন। সঙ্গে আরও চারটি বোরোর সঙ্গে বৈঠকের পরিকল্পনাও করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water crisis KMC FirhadHakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE