Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

কলেজে নিয়োগ নেই, প্রতিবাদ সভা মেধা তালিকাভুক্তদের

নিজস্ব সংবাদদাতা
কলকতা ২৮ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৩৮
বিক্ষোভ: মেধা তালিকায় নাম থাকা চাকরিপ্রার্থীরা মুখ ঢেকে পথে। শনিবার, ধর্মতলায়।

বিক্ষোভ: মেধা তালিকায় নাম থাকা চাকরিপ্রার্থীরা মুখ ঢেকে পথে। শনিবার, ধর্মতলায়।
ছবি: সুমন বল্লভ

২০১৮ সালের পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের মেধা তালিকায় নাম রয়েছে। তা সত্ত্বেও কোনও কলেজে তাঁদের নিয়োগ না হওয়ায় শনিবার একটি প্রতিবাদ সভার আয়োজন করেছিল মেধা তালিকাভুক্ত প্রার্থীদের সংগঠন। কলেজে নিয়োগের ক্ষেত্রে নানা দুর্নীতির অভিযোগও তোলেন তাঁরা।


এ রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে হাজার হাজার শূন্য পদ থাকা সত্ত্বেও যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে না। সামান্য কিছু পদে নিয়োগের উদ্যোগ দেখানো হলেও সেই প্রক্রিয়ায় থাকছে অস্বচ্ছতা। পশ্চিমবঙ্গের অধিকাংশ কলেজে এমন বহু বিভাগ রয়েছে, যেখানে এক জনও স্থায়ী অধ্যাপক নেই। এই মুহূর্তে রাজ্যের সরকারি অনুদানপ্রাপ্ত কলেজগুলিতে পূর্ণ সময়ের স্থায়ী অধ্যাপকের শূন্য পদের সংখ্যা প্রায় ৩০ হাজার। অথচ তিন বছর আগের মেধা তালিকাভুক্ত কয়েকশো প্রার্থীকে এখনও নিয়োগ করা হয়নি। এমনই নানা দাবি এবং অভিযোগ এই সভায় তুলে ধরেন প্রার্থীরা। তাঁদের আলোচনার বিষয় ছিল ‘পশ্চিমবঙ্গের শিক্ষা ক্ষেত্রে যোগ্যতা ও মেধার মূল্য।’


এ দিনের সভায় উপস্থিত ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক আশিসকুমার দাশ এবং ‘অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটি’র সদস্য শিক্ষক বিশ্বজিৎ মিত্র। প্রার্থীদের সমর্থনে নিজেদের বক্তব্য পেশ করেন তাঁরা। পাশাপাশি মুখোশ পরে এবং হাতে পোস্টার নিয়ে তাঁদের দাবির বিষয়ে সাধারণ মানুষকে অবগত করতে রাস্তায় লিফলেটও বিলি করেন প্রার্থীরা। তাঁরা জানান, এটিও তাঁদের এক ধরনের প্রতিবাদ।

Advertisement

আরও পড়ুন

Advertisement