×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

জাঁকিয়ে শীত ফিরবে কি না, জানেন না আবহবিদেরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জানুয়ারি ২০২১ ০২:২০
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

বাংলা-বিহার-ওড়িশার উপরে পাক খাচ্ছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। যার জেরে তৈরি হয়েছে একটি উচ্চচাপ বলয়। আর তারই প্রভাবে ভরা পৌষেও শীতহীন মহানগরী। আবহবিদেরাও বলছেন, এ কেমন জানুয়ারি! রাতের তাপমাত্রা কলকাতায় স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি উপরে থাকছে।

আলিপুর হাওয়া অফিসের খবর, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। দমদমে ১৮.৫ ডিগ্রি। এমনকি, শহরের অদূরে ব্যারাকপুরেও রাতের তাপমাত্রা উঠে গিয়েছে ১৫.৮ ডিগ্রিতে। কয়েক দিন আগেও ব্যারাকপুরে রাতের তাপমাত্রা ৯-১০ ডিগ্রির কাছাকাছি ছিল।

এ বছরের জানুয়ারি এমন উষ্ণ হল কেন? আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলছেন, ‘‘এই অবস্থার জন্য দায়ী গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের উপরে থাকা একটি বিপরীত ঘূর্ণাবর্ত বা উচ্চচাপ বলয়।’’ ওই বিপরীত ঘূর্ণাবর্তের কারণেই বাংলা-বিহার-ওড়িশা এবং বঙ্গোপসাগরের উপরে হাওয়া পাক খাচ্ছে এবং জোলো হাওয়া টেনে আনছে। উচ্চচাপ বলয়ের ধাক্কায় উত্তুরে বাতাসও বাধা পাচ্ছে। গণেশবাবুর কথায়, ‘‘আমাদের রাজ্যে উত্তুরে হাওয়া ঢুকছে বটে। কিন্তু উচ্চচাপ বলয়ের প্রভাবে তার চরিত্র বদলে যাচ্ছে।’’

Advertisement

আমবাঙালির মনে প্রশ্ন উঠছে, এ বার কি তা হলে আর জাঁকিয়ে শীত পড়বেই না? জাঁকিয়ে শীতের আশ্বাস দিতে পারছেন না আবহবিদেরাও। তবে গণেশবাবু জানাচ্ছেন, আগামী বুধবার বিকেল থেকে ঠান্ডা পড়তে পারে। কলকাতার তাপমাত্রা নামতে পারে ১৩-১৪ ডিগ্রির কাছাকাছি।

মকর সংক্রান্তিতে ওইটুকুই আপাতত আশার আলো!

Advertisement