Advertisement
১৭ জুন ২০২৪
Kolkata Metro

শুক্রবার থেকে আরও রাত পর্যন্ত মিলবে মেট্রো, শেষ ট্রেন কখন ছাড়বে দমদম এবং কবি সুভাষ থেকে?

শুক্রবার রাত থেকে বিশেষ পরিষেবা কলকাতা মেট্রোয়। দিনের শেষ মেট্রোর পরেও আর একটি ট্রেন চালানো হবে দমদম এবং কবি সুভাষ থেকে। আপাতত সোম থেকে শুক্রবার পর্যন্ত ওই পরিষেবা পাওয়া যাবে।

কলকাতা মেট্রো।

কলকাতা মেট্রো। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৪:৩২
Share: Save:

এখন থেকে বেশি রাতেও পাওয়া যাবে মেট্রো পরিষেবা। এত দিন দমদম এবং কবি সুভাষ থেকে দিনের শেষ মেট্রো ছাড়ত রাত ৯টা ৪০ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে এবং দক্ষিণেশ্বরের উদ্দেশে শেষ মেট্রো ছাড়ত তার মিনিট দশেক আগে। তবে শুক্রবার রাত থেকেই বিশেষ পরিষেবা চালু করছেন মেট্রো কর্তৃপক্ষ। আপাতত সোম থেকে শুক্রবার চলবে বিশেষ ওই পরিষেবা। এবং এই মুহূর্তে এই পরিষেবা দেওয়া হবে পরীক্ষামূলক ভাবে।

শুক্রবার মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এখন থেকে রাত ১১টাতেও একটি মেট্রো ছাড়বে। তবে দমদম এবং কবি সুভাষ থেকে। দু’টি মেট্রোই সব স্টেশনে দাঁড়াবে। তবে আপাতত এই পরিষেবার সঙ্গে জোড়া হয়নি নোয়াপাড়া, বরাহনগর এবং দক্ষিণেশ্বরকে। ওই তিন স্টেশন থেকে রাত সাড়ে ৯টা নাগাদই শেষ মেট্রো পাওয়া যাবে আগের মতোই।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, রাত ১১টায় একটি মেট্রো কবি সুভাষ (নিউ গড়িয়া) স্টেশন থেকে ছেড়ে দমদমের উদ্দেশে রওনা দেবে। আর একটি মেট্রো দমদম থেকে ছেড়ে রওনা দেবে কবি সুভাষের উদ্দেশে। মেট্রো সূত্রে খবর, যাত্রীদের তরফে ইতিবাচক সাড়া মিললে দেশের অন্য অনেক মেট্রো শহরের মতো কলকাতাতেও রোজ মধ্যরাতে পাতালরেল পরিষেবা মিলবে।

বিশেষ পরিষেবার খুঁটিনাটি ব্যাখ্যা করে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, রাত ১১টায় ছাড়ার দু’টি মেট্রোই সব স্টেশনে দাঁড়াবে। প্রতিটি স্টেশনে একটি করে টিকিট কাউন্টার খোলা থাকবে। সেখান থেকেই টোকেন কিংবা স্মার্ট কার্ডও পাবেন যাত্রীরা।

প্রসঙ্গত, কিছু দিন আগেই শেষ মেট্রোর সময় বাড়ানো নিয়ে মেট্রো রেলকে বিবেচনা করতে বলেছিল কলকাতা হাই কোর্ট। অফিসযাত্রীদের কথা মাথায় রেখে রাতেও মেট্রো পরিষেবা চালুর আর্জি জানিয়ে একটি মামলা হয় উচ্চ আদালতে। আবেদনকারীর আর্জি শুনে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘‘এটি খুবই প্রয়োজনীয় আবেদন। যাত্রীদের কথা চিন্তা মেট্রোকে এ নিয়ে বিবেচনা করতে হবে।’’ মেট্রোর পক্ষ থেকে জানানো হয়, প্রযুক্তিগত কিছু সমস্যা রয়েছে। সেই কারণেই শেষ মেট্রোর সময় বাড়ানো হচ্ছে না। কিন্তু দেশের কোনও মেট্রো শহরেই তো এত তাড়াতাড়ি শেষ হয় না মেট্রোর পরিষেবা? সেই সময় অবশ্য মেট্রো কর্তৃপক্ষের তরফে এই বিষয়ে কোনও সদুত্তর মেলেনি।

সচরাচর ইডেনে খেলা থাকলে কিংবা দুর্গাপুজোর সময় গভীর রাতে বিশেষ মেট্রো চালু রাখেন কর্তৃপক্ষ। কিন্তু নির্দিষ্ট কোনও কারণ ছাড়াই প্রতিদিন রাতে মেট্রো চালানোর পরীক্ষামূলক উদ্যোগ এই প্রথম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Metro Rail Blue Line Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE