Advertisement
২৭ নভেম্বর ২০২২
Mosques

Coronavirus: নিষেধ উঠলেও মসজিদে বিধি মানার আর্জি

রোজা রেখে মসজিদে নমাজ পড়তে কোভিড-পূর্ববর্তী সময়ের মতোই ভিড়ও বাড়বে। তাই আগাম সতর্কতা অবলম্বন করতে চান বিভিন্ন মসজিদের ইমামরা।

রমজান মাসের প্রথম দিনে প্রার্থনা। ছবি: গৌতম প্রামাণিক

রমজান মাসের প্রথম দিনে প্রার্থনা। ছবি: গৌতম প্রামাণিক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৫:০০
Share: Save:

রবিবার থেকে শুরু হয়েছে রমজান মাস। তার আগে, গত শুক্রবার থেকে দেশ জুড়ে কোভিড বিধিনিষেধ শিথিল হয়েছে। ফলে রোজা রেখে মসজিদে নমাজ পড়তে কোভিড-পূর্ববর্তী সময়ের মতোই ভিড়ও বাড়বে। তাই আগাম সতর্কতা অবলম্বন করতে চান বিভিন্ন মসজিদের ইমামরা। মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহারে জোর দিতে চাইছেন তাঁরা।

Advertisement

নাখোদা মসজিদের ট্রাস্টি নাসের ইব্রাহিম বলছেন, ‘‘দেশ জুড়ে ১ এপ্রিল থেকে কোভিড বিধিনিষেধ উঠলেও সতর্কতা অবলম্বন করে চলাই শ্রেয়। সকলের কাছে আবেদন, মাস্ক পরে মসজিদে ঢুকুন।’’ নাসের জানান, কোভিডের শুরুর সময় থেকে ওই মসজিদ নিয়মিত জীবাণুনাশ করা হয়। তা সত্ত্বেও কোভিড বিধিনিষেধের জন্য অনেকেই ঘরে নমাজ পড়ার পক্ষপাতী ছিলেন। এখন পরিস্থিতি স্বাভাবিক হলেও মসজিদে আসা প্রত্যেককে মাস্ক পরা ও স্যানিটাইজ়ার ব্যবহারের জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানান তিনি।

রেড রোডে ইদের নমাজের ইমাম ফজলুর রহমানের কথায়, ‘‘করোনাকে তোয়াক্কা না করে বেরোনো ঠিক নয়। করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কার কথা জানিয়েছেন চিকিৎসকেরা। তাই মসজিদে আসার সময়ে সবাই মাস্ক আর স্যানিটাইজ়ার সঙ্গে আনবেন।’’ গার্ডেনরিচের ভিআইপি বাজার মসজিদের ইমাম আব্দুর রহমান সালাফি বলছেন, ‘‘ওজু করার পরে হাত-মুখ মুছতে মসজিদে আগে গামছা বা তোয়ালে রাখা হত। করোনার জন্য কিছুই রাখা হচ্ছে না। মসজিদের কার্পেটে সাদা কাপড় বিছানো থাকছে। সেটি নিয়মিত ধোয়া হয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.