Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Bus

শহরে আংশিক ভাবে ফিরছে সরকারি বাসের নৈশ পরিষেবা 

রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, সম্প্রতি বিমানবন্দরে বেশি রাতে কলকাতামুখী উড়ান চলাচলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অনেক যাত্রী রাতের ওই সব উড়ানে নেমে বাস, ট্যাক্সি পেতে সমস্যায় পড়েন।

An image of the bus

কলকাতায় আবার ফিরছে সরকারি বাসের রাত্রিকালীন পরিষেবা। —ফাইল চিত্র।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ০৮:৫২
Share: Save:

প্রায় সাড়ে তিন বছর বন্ধ থাকার পরে কলকাতায় আবার ফিরছে সরকারি বাসের রাত্রিকালীন পরিষেবা। আজ, সোমবার কলকাতা বিমানবন্দর থেকে দু’টি রুটে ওই পরিষেবা শুরু হচ্ছে। আপাতত রাত ১২টায় নেতাজি সুভাষচন্দ্র বসু বিমানবন্দর থেকে অন্তিম বাস ছাড়বে হাওড়া অভিমুখে। বাসের যাত্রী সংখ্যা এবং চাহিদা দেখে ভবিষ্যতে পরিষেবার হেরফের হতে পারে বলে রাজ্য পরিবহণ নিগম সূত্রের খবর।

রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, সম্প্রতি বিমানবন্দরে বেশি রাতে কলকাতামুখী উড়ান চলাচলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অনেক যাত্রী রাতের ওই সব উড়ানে নেমে বাস, ট্যাক্সি পেতে সমস্যায় পড়েন। একই সমস্যা হাওড়া এবং শিয়ালদহ স্টেশনেও রয়েছে। কয়েক মাস ধরে সে সব লক্ষ করে বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে বিমানবন্দর থেকে বাস চালানোর আর্জি জানিয়ে চিঠি দেওয়া হয় পরিবহণ নিগমকে। একই সমস্যার কথা জানান ট্র্যাফিক বিভাগের অতিরিক্ত ডিরেক্টর জেনারেলও। তারই প্রেক্ষিতে বিমানবন্দর, শিয়ালদহ এবং হাওড়া স্টেশনকে যুক্ত করে রাত্রিকালীন বাস পরিষেবার রুট নির্দিষ্ট করা হয়েছে।

পরিবহণ দফতর সূত্রে জানা যাচ্ছে, রাত ১১টা এবং ১২টায় দু’টি বাতানুকূল বাস, যথাক্রমে ভিএস-২ এবং এসি-৩৯ ছাড়বে। কৈখালি, লেক টাউন, মানিকতলা হয়ে এ পি সি রোড ধরে শিয়ালদহ ছুঁয়ে, এস এন ব্যানার্জি রোড ধরে এসপ্লানেড হয়ে হাওড়া যাবে বাস দু’টি। রাজ্য পরিবহণ নিগমের করুণাময়ী এবং কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ নিগমের হাওড়া ডিপো মাসে ১৫ দিন ভাগাভাগি করে ওই পরিষেবা চালাবে।

এ ছাড়া আরও দু’টি বাস ভি-১ রুটে যথাক্রমে রাত ৯টা ১৫ মিনিট এবং রাত ১০টায় বিমানবন্দর ছেড়ে কেষ্টপুর, লেক টাউন, ই এম বাইপাস, রুবি, কসবা নিউ মার্কেট, রাসবিহারী হয়ে টালিগঞ্জ পর্যন্ত যাবে। সব ক’টি বাসের পরিষেবাই আজ, সোমবার থেকে শুরু হচ্ছে। তবে স্টপ সীমিত হবে বলে জানানো হয়েছে। যাত্রীপিছু ১০০ টাকা ভাড়া নেওয়া হবে।

বছর চারেক আগে কলকাতার একাধিক সরকারি হাসপাতাল এবং গুরুত্বপূর্ণ রেল স্টেশনে আসা যাত্রীদের কথা ভেবে বেশি রাতে বাস পরিষেবা দেওয়ার উদ্যোগ শুরু করে নিগম। সেই সময়ে হাওড়া এবং শিয়ালদহ স্টেশন, এন আর এস এবং এস এস কে এম হাসপাতাল ছাড়াও দক্ষিণ কলকাতার কয়েকটি বেসরকারি হাসপাতাল ছুঁয়ে রুট চালু করেছিল রাজ্য পরিবহণ নিগম। এসি এবং নন-এসি বাস ছাড়াও বিমানবন্দর থেকেও রাতের দিকে ভলভো বাস ছাড়ত।

রাত্রিকালীন পরিষেবার মধ্যে উত্তর কলকাতার এসপ্লানেড-শ্যামবাজার রুটের ট্রামও শামিল ছিল। মধ্যরাতে এসপ্লানেড থেকে উত্তর কলকাতায় যাওয়ার ট্রাম মিলত ওই রুটে। ভোরের দিকে শ্যামবাজার থেকে এসপ্লানেড আসার ট্রামও ছিল ওই পরিষেবার অংশ। লকডাউন শুরু হতেই ওই পরিষেবা বন্ধ হয়ে যায়। গত কয়েক বছরের ধাক্কা সামলে ফের শুরু হল। পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, ‘‘যাত্রী সংখ্যা লক্ষ রাখা হবে। তার উপরে নির্ভর করেই এই পরিষেবা বাড়তে অথবা কমতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Bus bus service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE