Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

খরচ নামমাত্র, পড়েই নির্ভয়া তহবিলের টাকা

শুধু তা-ই নয়। এই তহবিল থেকে রাজ্যের হাতে আসা টাকা কোথায় যাচ্ছে এবং কী কী খাতে খরচ করা যেতে পারে, সেই ধারণাটুকুও নেই এ রাজ্যের অধিকাংশ সরকারি

দীক্ষা ভুঁইয়া
কলকাতা ০৪ ডিসেম্বর ২০১৯ ০১:২৯
Save
Something isn't right! Please refresh.
সরব: হায়দরাবাদ গণধর্ষণ-কাণ্ডের প্রতিবাদ এই শহরে। ফাইল চিত্র

সরব: হায়দরাবাদ গণধর্ষণ-কাণ্ডের প্রতিবাদ এই শহরে। ফাইল চিত্র

Popup Close

৭৫ কোটি ৭০ লক্ষ টাকা। নারী সুরক্ষায় কেন্দ্রীয় সরকারের নির্ভয়া তহবিল থেকে গত ছ’বছরে এই পরিমাণ টাকা পেয়েছে এ রাজ্য। যার মধ্যে ৫০ কোটি সম্প্রতি ঢুকলেও ২৫ কোটি ঢুকেছে আগেই। কিন্তু তার মধ্যে খরচ হয়েছে মাত্র ৩ কোটি ৯২ লক্ষ!

শুধু তা-ই নয়। এই তহবিল থেকে রাজ্যের হাতে আসা টাকা কোথায় যাচ্ছে এবং কী কী খাতে খরচ করা যেতে পারে, সেই ধারণাটুকুও নেই এ রাজ্যের অধিকাংশ সরকারি আধিকারিকের।

২০১২ সালে দিল্লি গণধর্ষণ-কাণ্ডের পরে দেশ জুড়ে মেয়েদের নিরাপত্তা নিয়েই প্রশ্ন দেখা দেয়। তার পরেই ২০১৩ সালে নির্ভয়া তহবিলের ঘোষণা করে কেন্দ্র। যার মাধ্যমে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নারী সুরক্ষায় টাকা দেওয়া হয়। নির্যাতিতাদের ক্ষতিপূরণ বাবদ টাকাও দেওয়া হয় এই তহবিল থেকেই। পুরো টাকাটাই আসে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এবং নারী, শিশু কল্যাণ মন্ত্রকের মাধ্যমে।

Advertisement

গত ২৯ নভেম্বর রাজ্যের সাংসদ মালা রায়-সহ কয়েক জন সাংসদের প্রশ্নের উত্তরে লোকসভায় কেন্দ্রীয় নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি জানান, এখনও পর্যন্ত নির্ভয়া তহবিল থেকে ৭৫ কোটি ৭০ লক্ষ টাকা এবং টোল-ফ্রি হেল্পলাইনের প্রকল্প বাবদ ৬২.৭০ লক্ষ টাকা পেয়েছে পশ্চিমবঙ্গ। তার মধ্যে ৩ কোটি ৯২ লক্ষ টাকা খরচ করেছে বলে কেন্দ্রকে জানিয়েছে রাজ্য।

প্রশ্ন উঠেছে, নির্ভয়া তহবিল থেকে পাওয়া বাকি টাকা গেল কোথায়? রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের এক আধিকারিক জানান, ওই তহবিলের টাকা আসার কথা জানা থাকলেও সেই টাকা কে পায় বা কোন খাতে খরচ হয়, তা জানা নেই তাঁর। এ বিষয়ে দফতরের মন্ত্রী শশী পাঁজার সঙ্গে যোগাযোগের চেষ্টা হলে তিনি ফোন ধরেননি। মেসেজেরও জবাব দেননি।

২০১৪-’১৫ থেকে ২০১৯-’২০ আর্থিক বছরে কোন খাতে কত টাকা দেওয়া হয়েছে, তার হিসেব দিয়েছে কেন্দ্র। সেই পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪-’১৫ ও ২০১৫-’১৬ আর্থিক বছরে ‘সেন্ট্রাল ভিকটিম কমপেনসেশন স্কিম’ (সিভিসিএফ) থেকে কোনও টাকা পায়নি এ রাজ্য। পরের আর্থিক বছরে (২০১৬-’১৭) ওই খাতে পায় ১২ কোটি ৬৫ লক্ষ টাকা। খরচ করতে পেরেছে মাত্র ২০ লক্ষ। যদিও রাজ্যের লিগ্যাল সার্ভিস অথরিটি (সালসা) জানাচ্ছে, ক্ষতিপূরণ বাবদ নির্ভয়া তহবিল থেকে পাওয়া টাকার সবটাই শেষ হয়ে গিয়েছে।

কেন্দ্রের হিসেব অনুযায়ী, ২০১৮-’১৯ আর্থিক বছরে ‘সেফ সিটি’ প্রকল্পে রাজ্য পায় ৪৭ কোটি ৫৭ লক্ষ টাকা। রাজ্য প্রশাসন সূত্রের খবর, ২০১৮- ২০২১ সাল পর্যন্ত তিনটি আর্থিক বছরে এই প্রকল্পে ধার্য টাকার পরিমাণ ১৮১ কোটি। যার মধ্যে নির্ভয়া তহবিল থেকে ৬০ শতাংশ টাকা দেবে কেন্দ্র, বাকিটা দেবে রাজ্য। সেই টাকার কিছুটা যাবে কলকাতা পুলিশের হাতে। কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এ প্রসঙ্গে বলেন, ‘‘ওই টাকায় স্কুল-কলেজ ও গুরুত্বপূর্ণ মোড়ে সিসিটিভি বসানো, ছেলেদের এবং কো-এড স্কুলে প্রচার, বাজারে মেয়েদের জন্য ভ্রাম্যমাণ শৌচালয় ও উন্নত সাইবার ল্যাবরেটরি তৈরির পরিকল্পনা করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement