Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

চালক-আরোহীর হেলমেট না থাকলে পেট্রল-ডিজেল নয় কলকাতায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ ডিসেম্বর ২০২০ ০০:০৪
মঙ্গলবার থেকে বাইকচালক ও আরোহীদের হেলমেট বাধ্যতামূলক। প্রতীকী ছবি।

মঙ্গলবার থেকে বাইকচালক ও আরোহীদের হেলমেট বাধ্যতামূলক। প্রতীকী ছবি।

মাঝেরহাট সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বৃহস্পতিবার বাইক আরোহীদের সচেতন করে সর্বক্ষণ হেলমেট পরার পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রসঙ্গে নিজের দেখা কিছু বাইক দুর্ঘটনার কথাও বলেছিলেন। এর পর বিনীত ভাবে হেলমেট পরে বাইক চালানোর কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। তার ঠিক পরের দিন, অর্থাৎ শুক্রবার বাইক আরোহীদের জন্য কঠোর নিয়মের কথা জানাল রাজ্য সরকার। কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মার জানিয়েছেন, শহরে ৮ ডিসেম্বর, মঙ্গলবার থেকে বাইকচালক ও আরোহীদের হেলমেট বাধ্যতামূলক। হেলমেট না থাকলে কোনও পেট্রল পাম্প থেকে পেট্রল বা ডিজেল মিলবে না। আগামী বছরের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে।

কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফেও এই নতুন নির্দেশিকা টুইট করে জানানো হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, ‘এ বার থেকে কলকাতা পুলিশের আওতাধীন (কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার যে অংশ কলকাতা শহরতলির মধ্যে পড়ছে) কোনও পেট্রল পাম্পে হেলমেটবিহীন টু-হুইলার চালক বা আরোহীকে জ্বালানী বিক্রি করা যাবে না’।

এই নির্দেশ অমান্য করলে সঙ্গে সঙ্গে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও ওই নির্দেশিকায় হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Advertisement

শুক্রবার ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ কর্মসূচির সূচনা করেন মুখ্যমন্ত্রী। এই উপলক্ষে রাজ্যে পথদুর্ঘটনার জেরে মৃত্যুর সংখ্যা ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। পাশাপাশি, ট্র্যাফিক আইনের মেনে চলার জন্যও সকলের কাছে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: থাকলে থাকুন, নইলে লুটেরাদের দলে যান, নাম না করে শুভেন্দুকে বার্তা মমতার

আরও পড়ুন: দক্ষিণ কলকাতায় ফের শুভেন্দুর পোস্টার, পদ ছাড়া কাজের বার্তা

আরও পড়ুন

Advertisement