Advertisement
০৬ মে ২০২৪
Kolkata Cinema Halls

Cinema Halls: আশা দেখাচ্ছে সিনেমা হলের ‘হালখাতা’

শহরের মাল্টিপ্লেক্সগুলিতে কোথাও শো-এর সময় ছিল ১১টা, কোথাও তার আগে। নির্দিষ্ট সময়ের কিছু আগে থেকেই ভিড় করেছেন সিনেপ্রেমীরা।

ফেরা: মোবাইলে আসা কিউআর কোড দেখিয়ে সিনেমা হলে ঢুকছেন দর্শকেরা। বৃহস্পতিবার, শহরের একটি মাল্টিপ্লেক্সে। ছবি: সুমন বল্লভ

ফেরা: মোবাইলে আসা কিউআর কোড দেখিয়ে সিনেমা হলে ঢুকছেন দর্শকেরা। বৃহস্পতিবার, শহরের একটি মাল্টিপ্লেক্সে। ছবি: সুমন বল্লভ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ০৫:৫৯
Share: Save:

দেখা গেল দু’রকম ছবিই। এক দিকে, তিন মাসেরও বেশি সময় পরে খুলল মাল্টিপ্লেক্সের দরজা। দীর্ঘ বিরতির পরে সেখানে গিয়ে সিনেমা দেখতে পেরে খুশি দর্শকেরা। উল্টো পিঠে, দু’-একটি মাল্টিপ্লেক্সে দর্শকদের একাংশের মধ্যে কোভিড-বিধি ভাঙার প্রবণতাও চোখে পড়ল। তবে মোটের উপরে প্রথম দিনের দর্শক সমাগম দেখে খুশি আইনক্স কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত কোনও মাল্টিপ্লেক্সেই কাগজের টিকিট দেওয়া হবে না। পাশাপাশি, এই মুহূর্তে বলিউডের নতুন সিনেমা না-থাকায় একটা চিন্তাও থাকছে।

বৃহস্পতিবার থেকে খুলেছে শহর ও শহরতলির ছ’টি মাল্টিপ্লেক্স। আপাতত কোয়েস্ট, স্বভূমি, মেট্রো, সল্টলেক সিটি সেন্টার, লিলুয়া ও মধ্যমগ্রাম আইনক্সে গিয়ে সিনেমা দেখতে পারবেন দর্শকেরা। হলিউডের একটি সিনেমা দিয়েই খোলা হয়েছে ওই ছ’টি মাল্টিপ্লেক্স। আপাতত ৫০ শতাংশের বেশি দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। হল খোলা থাকছে রাত ৮টা পর্যন্ত। প্রতিটি শো শেষে সিনেমা হল জীবাণুমুক্ত করা হচ্ছে।

এ দিন শহরের মাল্টিপ্লেক্সগুলিতে কোথাও শো-এর সময় ছিল ১১টা, কোথাও তার আগে। নির্দিষ্ট সময়ের কিছু আগে থেকেই ভিড় করেছেন সিনেপ্রেমীরা। তাঁরা যাতে দূরত্ব-বিধি মানেন, সে জন্য প্রতিটি মাল্টিপ্লেক্সের প্রবেশপথে মেঝেতে নির্দিষ্ট চিহ্ন থাকা ছাড়াও মোতায়েন করা হয়েছিল অতিরিক্ত কর্মী। ছিল দর্শকদের তাপমাত্রা মাপার ব্যবস্থাও। আইনক্স সূত্রের খবর, আপাতত শুধু অনলাইনে টিকিট বুক করা যাবে। তার পরে দর্শকের মোবাইলে আসা কিউআর কোড স্ক্যান করে সিনেমা হলে ঢুকবেন তিনি। এ দিন সকালে দর্শক তুলনামূলক ভাবে কম থাকলেও বিকেলের দিকে তা কিছুটা বাড়ে।

পার্ক সার্কাসের কোয়েস্টে এ দিন সিনেমা দেখতে এসেছিলেন ইব্রাহিম খান। বললেন, ‘‘বড় পর্দায় ছবি দেখার যে আমেজ, তা ল্যাপটপে পাওয়া সম্ভব নয়। যেখানে কোভিড-বিধি মানার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে, সেখানে হলে এসে সিনেমা দেখার লোভ সামলাতে পারলাম না।’’ অরুণিমা ভট্টাচার্য নামে এক তরুণী বলেন, ‘‘ঘরে বসে এত দিন ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা দেখার অভ্যাস তৈরি হলেও তা কখনওই হলে বসে সিনেমা দেখার পরিপূরক নয়। তাই সিনেমা হল খুলতেই চলে এসেছি।’’ তবে প্রথম দিন স্বভূমিতে সিনেমা দেখার পরে আশঙ্কার কথাও শোনালেন জয়িতা ভট্টাচার্য। তিনি বললেন, ‘‘কিছু দর্শককে তো দেখলাম, কোভিড-বিধি ভাঙতেই তাঁদের যেন বেশি উৎসাহ। মাঝেমধ্যেই দূরত্ব না মেনে লাইনে দাঁড়িয়ে পড়ছিলেন।’’

প্রথম দিনের ভিড় দেখে খুশি আইনক্সের পূর্বাঞ্চলীয় ডিরেক্টর অমিতাভ গুহঠাকুরতা। তিনি বলেন, ‘‘প্রথম দিনের দর্শক সংখ্যা কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে। এ মাসে বলিউড এবং টলিউডের বেশ কয়েকটি সিনেমা মুক্তি পাওয়ার কথা। সেই সময়ে টিকিটের চাহিদা আরও বাড়বে বলে আশা করছি।’’

তবে কোভিড-বিধি মেনে চলার ক্ষেত্রে কর্তৃপক্ষ ও দর্শকদের প্রথম দিনের এ হেন তৎপরতা আগামী দিনেও থাকে কি না, আপাতত সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Cinema Halls
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE