Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

কুকুরের ‘দাপট’ কমাতে পরিকাঠামো তৈরির পরিকল্পনা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ ডিসেম্বর ২০১৯ ০৪:২৪
সল্টলেকের পথে এই সারমেয়দের দাপট কেড়েছে ঘুম।

সল্টলেকের পথে এই সারমেয়দের দাপট কেড়েছে ঘুম।

গত কয়েক দিনে একাধিক মানুষকে কামড়েছে রাস্তার কুকুর। ঘটনাস্থল সল্টলেকের এ ই ব্লক (পার্ট টু)। দ্রুত পদক্ষেপ করার আর্জি জানিয়ে বিধাননগর পুরসভার কাছে আবেদনও জানিয়েছেন সল্টলেকের ওই ব্লকের আবাসিকদের অনেকেই। পুরসভা সূত্রের খবর, শুধু ওই ব্লকই নয়, বিভিন্ন ওয়ার্ড থেকে একই রকমের অভিযোগ আসছে। পুরসভা মেনে নিয়েছে, তারা বাসিন্দাদের তরফে একটি আবেদন পেয়েছে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ করা হবে। কলকাতা পুরসভার ধাঁচে পরিকাঠামো গড়ে তুলতে খসড়া প্রস্তাব তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই এই বিষয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলেছেন পুরকর্তারা।

বাসিন্দাদের এক অংশের অভিযোগ, সল্টলেকে কুকুরের সংখ্যা বেড়ে গিয়েছে। এ ই ব্লক (পার্ট টু) বাজার এবং পার্ক এলাকায় তো রীতিমত আতঙ্ক দেখা দিয়েছে। সাইকেল কিংবা স্কুটার চালিয়ে গেলেই ধেয়ে আসছে একদল কুকুর। যাঁরা প্রাতর্ভ্রমণ বেরোচ্ছেন, তাঁরাও পড়ছেন সমস্যায়। এমনকি রাতেও পথচারী আবাসিকদের ঘিরে ধরছে কুকুরের দল। গত ১০ দিনে ওই ব্লকের বাজারের কাছে একাধিক ব্যক্তিকে কামড়েছে কয়েকটি কুকুর।

বাসিন্দারা পুরসভার কাছে দ্রুত এই বিষয়ে পদক্ষেপ করতে আবেদন করেছেন। তাতে এলাকার বাসিন্দারা সই করেছেন। বাসিন্দাদের অভিযোগ, আগে পুর এলাকায় নিয়মিত কুকুরের নির্বীজকরণ করা হত। গত কয়েক বছর ধরে সেই তৎপরতা চোখে পড়ে না।

Advertisement

পুরসভার দাবি, তাদের নিজস্ব পরিকাঠামো নেই। তবে বিভিন্ন ওয়ার্ড থেকে অভিযোগ আসায় পুর ও নগরোন্নয়ন দফতরের সঙ্গে কথা হয়েছে পুর কর্তৃপক্ষের। এক পুরকর্তা জানান, কলকাতা পুরসভার ধাঁচে ডগ পাউন্ড থেকে শুরু করে নির্বীজকরণ পরিকাঠামোর খসড়া প্রস্তাব তৈরির পরিকল্পনা হয়েছে।

আরও পড়ুন

Advertisement