Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Price Hike

এ বার মুরগি কিনতেও পকেটে টান

লেক মার্কেট ও গড়িয়াহাট বাজারের মুরগি ব্যবসায়ীরা জানালেন, কাটা মুরগি ২৭০-২৮০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। গোটা মুরগি ১৭০-১৮০।

An image of Chicken

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ০৯:০১
Share: Save:

মুরগির মাংস কিনতে গেলেও এখন পকেটে টান পড়ছে মধ্যবিত্তের। গত ক’দিন ধরে মুরগির দাম যাচ্ছে ২৭০-২৮০ টাকা কেজি। আপাতত দাম কমার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন বিক্রেতারা।

লেক মার্কেট ও গড়িয়াহাট বাজারের মুরগি ব্যবসায়ীরা জানালেন, কাটা মুরগি ২৭০-২৮০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। গোটা মুরগি ১৭০-১৮০। মানিকতলা বাজারের বিক্রেতারাও একই কথা জানালেন। হঠাৎ দাম এতটা বাড়ল কেন? বিক্রেতারা জানাচ্ছেন, কয়েক দিন ধরে পোলট্রি থেকে মুরগি কম আসছে। গড়িয়াহাট বাজার সমিতির সেক্রেটারি তথা রাজ্যের টাস্ক ফোর্সের সদস্য দিলীপ মণ্ডল বললেন, “মুরগির কারবারিরা জেনেছেন, দিনে গরম আর রাতে ঠান্ডা, এই আবহাওয়ায় মুরগি মারা যাচ্ছে। ফলে মুরগির জোগান কমেছে।’’

যদিও ‘ওয়েস্ট বেঙ্গল পোলট্রি অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক মদনমোহন মাইতির দাবি, মুরগি মারা যাচ্ছে, এই তথ্য আদৌ ঠিক নয়। দাম বাড়ছে মুরগি প্রতিপালনের খরচ বেড়ে যাওয়ায়। তিনি বলেন, “মুরগির প্রধান খাবার ভুট্টাদানার দাম গত কয়েক দিনে অনেকটা বেড়েছে। কেজি প্রতি ২০ টাকা থেকে বেড়ে ২৫-২৬ টাকা হয়েছে। এ রাজ্যে ভুট্টার চাষ আগের চেয়ে বাড়লেও ভিন্ রাজ্য থেকে আসা ভুট্টার উপরেই মূলত আমাদের নির্ভর করতে হয়। কারণ, চাহিদার তুলনায় জোগান কম। ভুট্টা দানার দাম বাড়ায় মুরগি প্রতিপালনের খরচও বেড়েছে। তাই মাংসের দামও বাধ্য হয়ে বাড়াতে হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Non Veg Chicken prices market price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE