Advertisement
২০ এপ্রিল ২০২৪
Durga Puja 2022

ভাঙা ঘরের যন্ত্রণা নিয়েই পুজো বৌবাজারে

মেট্রোর কাজের জেরে বৌবাজারের সেকরাপাড়া লেন ও দুর্গা পিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল ধরেছিল বছর তিনেক আগে। তার পর থেকেই ঘরছাড়া ওই সমস্ত বাড়ির বাসিন্দারা।

বৌবাজারের সেকরাপাড়া লেনের পুজো। রবিবার। ছবি: স্বাতী চক্রবর্তী

বৌবাজারের সেকরাপাড়া লেনের পুজো। রবিবার। ছবি: স্বাতী চক্রবর্তী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ০৭:৩৪
Share: Save:

ওঁরা ঘরছাড়া গত তিন বছর ধরে। কিন্তু পাড়ার দুর্গাপুজোকে ভুলবেন কী করে? তাই পুজো উপলক্ষে নিজেদের প্রিয় সেকরাপাড়া লেন ও দুর্গা পিতুরি লেনেই ফিরে এলেন তাঁরা। এ বার খুব ছোট করেই তাঁরা দুর্গাপুজো করছেন সেকরাপাড়া লেনে।

মেট্রোর কাজের জেরে বৌবাজারের সেকরাপাড়া লেন ও দুর্গা পিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল ধরেছিল বছর তিনেক আগে। তার পর থেকেই ঘরছাড়া ওই সমস্ত বাড়ির বাসিন্দারা। তিন বছর ধরে শহরের বিভিন্ন এলাকায় ঘর ভাড়া নিয়ে আছেন তাঁরা। দুর্গাপুজো উপলক্ষে আবার একত্রিত হয়েছেন।

তাঁদেরই এক জন আশিস সেন তিন বছর ধরে রয়েছেন কেশবচন্দ্র সেন স্ট্রিটের একটি বাড়িতে। তিনি জানালেন, পাড়াতেই মন পড়ে থাকে তাঁর। বিশেষ করে পুজোর সময়ে। আশিস বলেন, ‘‘পাড়ার সবাই মিলে ঠিক করলাম, এ বারও পুজোটা করতে হবে। এ বার আমাদের পুজোর ৬৩তম বছর।’’ আশিস জানান, তাঁদের পুজোর অনুমতি নিতে হয় মেট্রোর কাছ থেকে। মেট্রো কর্তৃপক্ষ অনুমতি দিলেও নানা রকম বিধিনিষেধ রয়েছে। সে সব মেনেই পুজো হচ্ছে।

উদ্যোক্তারা জানান, পুজোর থিমের নাম দেওয়া হয়েছে ‘ভাঙা ঘরে মা দুর্গা এল’। আশিস বলেন, ‘‘অনেক কিছুই বাদ গিয়েছে। সে ভাবে চাঁদাও তো ওঠে না। নবমীর খাওয়াদাওয়াও হয় না। তবু পুজো হচ্ছে। ভাঙা ঘরেই মা এসেছেন। আর তাঁর জন্যই সবাই পাড়ায় ফিরে এসেছি। একসঙ্গে পাড়ায় বসে ফের পুজো উপলক্ষে আড্ডায় মেতে উঠেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Boubazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE