Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Duare Sarkar: শহরের শিবিরে বিশৃঙ্খলা এড়াতে সতর্কতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ অগস্ট ২০২১ ০৭:৩০
দুয়ারে সরকারে নাম তোলার লাইন

দুয়ারে সরকারে নাম তোলার লাইন
ফাইল চিত্র

শহরে দুয়ারে সরকারের শিবিরে লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্যসাথী-সহ বিভিন্ন প্রকল্পে নাম নথিভুক্ত করার দীর্ঘ লাইনে যাতে বিশৃঙ্খলা তৈরি না হয়, তার জন্য সতর্ক কলকাতা পুলিশ। শিবিরে কোনও ধরনের গোলমাল যাতে না হয় সে জন্য থানাগুলিকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে লালবাজার।

প্রশাসন সূত্রের খবর, শিবিরে ভিড় সামলাতে গার্ডরেল দিয়ে লাইন বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে লাইনে যাতে বিশৃঙ্খলা তৈরি না হয়, সে দিকেও নজর রাখতে এবং তার জন্য আগে থেকে ব্যবস্থা নিতে বলা হয়েছে থানাগুলিকে। সে জন্য সেখানে পুলিশ মোতায়েন করতে বলা হয়েছে। লাইনে করোনা-বিধি মেনে চলা হচ্ছে কি না, তা-ও দেখার নির্দেশ দেওয়া হয়েছে। লাইনে মাস্ক ছাড়া কাউকে দেখলে প্রশাসনের তরফে মাস্ক বিলি হয়েছে কিছু জায়গায়। করোনা নিয়ে সচেতনতা প্রচারও চালানো হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।

গত দু’সপ্তাহ ধরে রাজ্যের সর্বত্র দুয়ারে সরকার শিবির চলছে। সূত্রের খবর, সেই শিবিরে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে বৃহস্পতিবার পর্যন্ত আগ্রহ দেখিয়েছেন অন্তত ৯৪.৩০ লক্ষ মানুষ। স্বাস্থ্যসাথী নিয়ে আগ্রহের সংখ্যা অন্তত ২৬.১৬ লক্ষ। অথচ সেই শিবিরকে কেন্দ্র করে গত কয়েক দিনে হাওড়া-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় হুড়োহুড়ি ও বিশৃঙ্খলা তৈরি হয়েছে। শিবিরে আসা মানুষদের একটা বড় অংশই দূরত্ব-বিধি শিকেয় তুলে গা ঘেঁষে লাইনে দাঁড়াচ্ছেন বলে অভিযোগ। হাওড়ায় এমন শিবিরে হুড়োহুড়ির কারণে পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতিও তৈরি হয়েছে। তবে উত্তর কলকাতার এক পুলিশ আধিকারিক বলছেন, ‘‘প্রথম থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আমরা দুয়ারে সরকার শিবিরে বাহিনী মোতায়েন করেছি। যে হেতু মহিলাদের সংখ্যাই বেশি, তাই মহিলা পুলিশকর্মী থাকছেন সব শিবিরেই। এর সঙ্গে কোথাও ভিড় বেশি হলে অতিরিক্ত বাহিনী পাঠানো হচ্ছে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement