Advertisement
০৫ মে ২০২৪
Culture of Bengal

দার্জিলিং থেকে সুন্দরবন, বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের উপস্থাপনায় শহরের স্কুল পড়ুয়ারা

শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জীবনানন্দ গোস্বামী তাঁর বক্তৃতায় বলেন, ‘‘আমাদের প্রতিষ্ঠান আধুনিক চিন্তাধারার সঙ্গে ঐতিহ্যগত মূল্যবোধের মেলবন্ধন।’’

স্কুল পড়ুয়াদের উপস্থাপনায় বাংলার সংস্কৃতি।

স্কুল পড়ুয়াদের উপস্থাপনায় বাংলার সংস্কৃতি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ২৩:১৬
Share: Save:

১৯৮৪ সালের ডিসেম্বরে দেশের প্রাক্তন নীলম সঞ্জীব রেড্ডি প্রতিষ্ঠিত ‘ভবনস গঙ্গাবক্‌স কানোরিয়া বিদ্যা মন্দির’-এর যাত্রা শুরু হয়েছিল। সম্প্রতি শহরের এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান পালিত হল সায়েন্স সিটি অডিটোরিয়ামে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে হাজির ছিলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজির ডিরেক্টর অরুণ বন্দ্যোপাধ্যায়। ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ অরুণকুমার দাশগুপ্ত এবং উপাধ্যক্ষ মনামী চট্টোপাধ্যায়। বিভিন্ন ক্ষেত্রে ব্যতিক্রমী প্রতিভাসম্পন্ন শিক্ষার্থীদের স্বীকৃতি, বার্ষিক পুরস্কার বিতরণীর পাশাপাশি ছিল বিদ্যাভবনের পড়ুয়াদের নিয়ে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানও।

ওই অনুষ্ঠানে দার্জিলিং থেকে সুন্দরবন পর্যন্ত বাংলার নানা প্রান্তের প্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে পড়ুয়ারা। সেই সঙ্গে ছিল ‘গ্লিম্পস অফ বেঙ্গল’ শীর্ষক একটি অডিয়ো-ভিস্যুয়াল উপস্থাপনাও। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাক্তন তথা প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জীবনানন্দ গোস্বামী তাঁর বক্তৃতায় বলেন, ‘‘আমাদের প্রতিষ্ঠান আধুনিক চিন্তাধারার সঙ্গে ঐতিহ্যগত মূল্যবোধের মেলবন্ধন।’’ অনুষ্ঠানেও ছিল তারই ছায়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Culture of Bengal School students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE