Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Offline class

Private schools: নতুন শিক্ষাবর্ষ থেকে অফলাইনে ক্লাস শুরু করছে বেশির ভাগ বেসরকারি স্কুল

পড়ুয়াদের সবাইকে স্কুলে আনার ক্ষেত্রে বিশেষ রকম সতর্কতা অবলম্বন করেই অফলাইন পদ্ধতিতে ক্লাস শুরু হবে বলে জানালেন বেশির ভাগ বেসরকারি স্কুলের অধ্যক্ষেরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ০৬:৩৩
Share: Save:

নতুন শিক্ষাবর্ষ থেকে অফলাইনে ক্লাস শুরু করছে বেশির ভাগ বেসরকারি স্কুল। এমনটাই জানিয়েছেন ওই সমস্ত স্কুলের অধ্যক্ষেরা। অতিমারি এখনও পুরোপুরি বিদায় নেয়নি, বরং আবার নতুন করে মাথাচাড়া দিতে পারে বলেই আশঙ্কা করছেন গবেষক, চিকিৎসকেরা। এই অবস্থায় পড়ুয়াদের সবাইকে স্কুলে আনার ক্ষেত্রে বিশেষ রকম সতর্কতা অবলম্বন করেই অফলাইন পদ্ধতিতে ক্লাস শুরু হবে বলে জানালেন বেশির ভাগ বেসরকারি স্কুলের অধ্যক্ষেরা। তবে শহরের কয়েকটি স্কুল আবার জানিয়েছে, অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে প্রথম থেকেই পুরো অফলাইনে না গিয়ে ‘হাইব্রিড’ বা মিশ্র পদ্ধতি, অর্থাৎ অফলাইনের পাশাপাশি অনলাইনেও পড়াশোনার ব্যবস্থা রাখছেন তাঁরা।

মডার্ন হাই স্কুল ফর গার্লসের ডিরেক্টর দেবী কর বললেন, “আর কোনও অনলাইন পদ্ধতি নয়, অফলাইনেই পড়াশোনা হবে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে। সেই অনুযায়ী স্কুলে প্রস্তুতিও চলছে। যা যা সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা, সবই করা হবে। ক্লাসের ভিতরে দূরত্ব-বিধি মেনে বসা থেকে শুরু করে পড়ুয়াদের মাস্ক পরে থাকা বা স্যানিটাইজার সঙ্গে রাখার মতো সব রকম করোনা-বিধিই মানতে হবে।”

মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড অ্যাকাডেমির অধ্যক্ষা অঞ্জনা সাহা জানিয়েছেন, প্রথম শ্রেণি পর্যন্ত অনলাইনে ক্লাস হবে। দ্বিতীয় শ্রেণি থেকে সমস্ত ক্লাস করোনা-বিধি মেনে অফলাইনে হবে। তাঁদের নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হচ্ছে ৪ এপ্রিল থেকে। লা মার্টিনিয়ারের সচিব সুপ্রিয় ধর জানিয়েছেন, এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে তাঁদের নতুন শিক্ষাবর্ষ অফলাইনে শুরু হচ্ছে।

নতুন ক্লাসে ওঠার জন্য অনলাইন ও অফলাইন, দু’রকম পদ্ধতিতে পরীক্ষা হলেও দু’বছর পরে স্কুলে গিয়ে এ বার টানা অফলাইনেই পড়াশোনা করতে হবে। করোনা যে হেতু এখনও পুরোপুরি বিদায় নেয়নি, তাই স্কুলে সব পড়ুয়াকে নিয়ে ক্লাস চলাকালীন করোনা-বিধি কতটা মানা যাবে, তা নিয়ে সংশয়ে বহু অভিভাবকই। বিশেষ করে শহরের যে সব বেসরকারি স্কুলে পড়ুয়ার সংখ্যা প্রচুর, চিন্তা বেশি সেখানেই। তবে বেসরকারি স্কুলগুলির শিক্ষকদের একাংশের মতে, ফেব্রুয়ারি মাস থেকেই সরকারি স্কুলের সমস্ত শ্রেণিতে অফলাইনে ক্লাস শুরু হয়েছে। তা হলে বেসরকারি স্কুলে কেন সব পড়ুয়া অফলাইনে ক্লাস করবে না? তা ছাড়া, দু’বছর ধরে অনলাইনে ক্লাস করার পরে অফলাইনে ক্লাস করতে উৎসাহী বেশির ভাগ পড়ুয়াই।

কিছু স্কুল অবশ্য এখনই পুরোপুরি অফলাইনে পড়াশোনা শুরু করছে না। ডিপিএস রুবি পার্কের নতুন শিক্ষাবর্ষ শুরু হচ্ছে আজ, বুধবার থেকে। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের ক্লাস আপাতত শুরু হচ্ছে ‘হাইব্রিড’ পদ্ধতিতে। অর্থাৎ, কোনও ক্লাস যখন অফলাইনে চলবে, তখন সেই ক্লাস অনলাইনেও করা যাবে। পড়ুয়ারা পর্যায়ক্রমে অনলাইন ও অফলাইন ক্লাস করবে। কে কবে অনলাইন ও অফলাইনে ক্লাস করবে, তার রুটিনও দিয়ে দেওয়া হয়েছে পড়ুয়াদের। স্কুলের এক শিক্ষক জানিয়েছেন, প্রথমে মিশ্র পদ্ধতিতে ক্লাস শুরু হচ্ছে। পরিস্থিতি দেখে পুরো অফলাইনে যাওয়া হবে।

একই পদ্ধতিতে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন শ্রী শিক্ষায়তনের মহাসচিব ব্রততী ভট্টাচার্য। তিনি বলেন, “আমাদের অনলাইন ক্লাসের পরিকাঠামো খুবই উন্নত মানের। আগে হাইব্রিড পদ্ধতিতে ক্লাস শুরু হোক। তার পরে পড়ুয়া ও অভিভাবকেরা কী চাইছেন, জেনে নিয়ে পরবর্তী ক্লাস কী পদ্ধতিতে নেওয়া যায়, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Offline class
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE