Advertisement
০৮ মে ২০২৪
Raghunath Murmu

রঘুনাথ মুর্মু স্মরণে ছুটি ঘোষণা করায় মুখ্যমন্ত্রী মমতাকে শুভেচ্ছা নাতির

আন্তর্জাতিক মহল থেকেও স্বীকিৃতি মিলেছে বলে টুইটে দাবি করেছে রাজ্য স্বরাষ্ট্র দফতর।

সম্প্রতি পুরুলিয়ার সভায় রঘুনাথ মুর্মুর স্মরণে ছুটি ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি পুরুলিয়ার সভায় রঘুনাথ মুর্মুর স্মরণে ছুটি ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ১৮:২৮
Share: Save:

পণ্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিনে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সিদ্ধান্তের জন্য় রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রীকে অভিনন্দন জানালেন রঘুনাথ মুর্মুর নাতি। রাজ্য স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে টুইট করে এ কথা জানানো হয়েছে। রাজ্য সরকারকে অভিনন্দন জানিয়েছ আন্তর্জাতিক মহলও।

বাংলার জন্য় যেমন বিদ্যাসাগর, তেমনই সাঁওতালি ভাষার নিজস্ব লিপি অলচিকি প্রণয়ন করেছিলেন রঘুনাথ। ওড়িশার ময়ূরভঞ্জে জন্ম তাঁর। প্রাথমিকের পড়াশোনা স্থানীয় স্কুলে। এর পর বারিপদায় হাইস্কুলে ভর্তি হন। তখন থেকেই তাঁর ভাবনা ছিল, যে ভাষায় তাঁরা কথা বলেন, সেই ভাষাতেই লেখাপড়া করা যাবে না কেন? সেই ভাবনা থেকেই ১৯২৫ সালে তৈরি করেন অলিচিকি লিপি।

শুধু সাঁওতালি লিপির প্রণয়ন করাই নয়,ওই ভাষায় তাঁর সাহিত্যকর্মও বেশ জনপ্রিয়। আদিবাসী সমাজ, এ রাজ্যের জঙ্গলমহলের পাশাপাশি রাঢ়বঙ্গে তিনি অত্যন্ত জনপ্রিয়। সেই রঘুনাথ মুর্মুর স্মরণে ছুটির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ১৯ জানুয়ারি পুরুলিয়ার জনসভা থেকে এই ছুটির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রঘুনাথের নাতি। রাজ্য স্বরাষ্ট্র দফতরের টুইট, ‘২৬ মে আসন্ন বুদ্ধপূর্ণিমার দিন রঘুনাথ মুর্মুর জন্মদিবস উপলক্ষে ছুটি ঘোষণা করায় রাজ্য সরকার মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানিয়েছেন রঘুনাথের নাতি’। আন্তর্জাতিক মহল থেকেও স্বীকিৃতি মিলেছে বলে রাজ্য স্বরাষ্ট্র দফতর দাবি করলেও কারা অভিবাদন জানয়িছেন সে বিষয়ে অবশ্য কিছু জানানো হয়নি ওই টুইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mamata banerjee Raghunath Murmu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE