Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

দোলের সন্ধ্যায় বজ্রপাত, ভিজল কলকাতা! দক্ষিণবঙ্গে জেলায় জেলায় পূর্বাভাস বৃষ্টির, তবু অস্বস্তি

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পাশাপাশি বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে দক্ষিণমুখী বায়ুর সঙ্গে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে।

কলকাতায় আবার বৃষ্টির পূর্বাভাস।

কলকাতায় আবার বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৯:১২
Share: Save:

দোলের সন্ধ্যায় হালকা এবং বিক্ষিপ্ত বৃষ্টি শহর কলকাতায়। সন্ধ্যা ৬টার পর থেকে উত্তর থেকে দক্ষিণ কলকাতার কিছু অংশে বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু’দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি একই থাকবে। শুধু তাই নয়, আগামী কয়েক দিন তাপমাত্রাও ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে।

সোমবার সন্ধ্যায় প্রকাশিত আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন বলছে, আগামী ২৪ ঘণ্টাতেও কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। সোমবার রাত থেকে বৃষ্টি হতে পারে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। মঙ্গলবার থেকে আবার কলকাতা, হাওড়া-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী পাঁচ দিন এ রকমই থাকবে আবহাওয়া। এপ্রিলের প্রথম দিন থেকে আবহাওয়ার খানিকটা বদল আসতে পারে।

আবহবিদরা জানাচ্ছেন, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পাশাপাশি বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে দক্ষিণমুখী বায়ুর সঙ্গে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তাতেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। তবে বৃষ্টির ফলে তাপমাত্রার বড় কোনও হেরফের হওয়ার সম্ভাবনা নেই। বরং কয়েকটা দিন পর ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। রবিবারের চেয়ে তাপমাত্রা কিছুটা বেড়েছে।

অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলির জন্য হাওয়া অফিসের পূর্বাভাস, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বিস্তীর্ণ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি হতে পারে সোম এবং মঙ্গলবার। বুধ থেকে এই তিন জেলায় আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE