×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

অঙ্কের ভয় কাটাতে ইউটিউবে আজ বিশেষ ক্লাস সায়েন্স সিটির

আর্যভট্ট খান
কলকাতা ২১ সেপ্টেম্বর ২০২০ ০৩:১০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পরীক্ষা যত এগিয়ে আসে, অনেক পড়ুয়ারই অঙ্ক নিয়ে ততই বাড়ে আতঙ্ক। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সেই গল্পের মতোই মনে হতে থাকে “বুরুন, তুমি অঙ্কে তেরো।” অঙ্কের এই ভয় কাটানোর পরামর্শ ও কৌশল ইউটিউব চ্যানেলের মাধ্যমে আজ, সোমবার শেখাবেন বলে জানিয়েছেন সায়েন্স সিটি কর্তৃপক্ষ।

সকাল দশটা থেকে অঙ্ক নিয়ে এক ঘণ্টার ওই বিশেষ ক্লাস নেবেন মধ্যশিক্ষা পর্ষদের উপ সচিব পার্থ কর্মকার। পঞ্চম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য বিশেষ এই অঙ্ক ক্লাস হবে একসঙ্গে। এর জন্য কোনও রেজিস্ট্রেশন করতে হবে না। ইউটিউবে সায়েন্স সিটি সার্চ করেই এই ক্লাসে যোগ দেওয়া যাবে। পড়ুয়াদের প্রশ্ন থাকলে তা ওই চ্যানেলের নীচে যে চ্যাটবক্স থাকবে, তাতেই জানানো যাবে।

সায়েন্স সিটির ডিরেক্টর শুভব্রত চৌধুরী বলেন, “অনেক সময়েই কেবল অঙ্কের ভীতির জন্য কোনও পড়ুয়া বিজ্ঞান নিয়ে পড়তে ভয় পায়। আমাদের এই ক্লাসের মূল লক্ষ্য, সেই আতঙ্ক দূর করে ভিত শক্ত করা। ভবিষ্যতে অনলাইনে এ ধরনের কয়েকটি অঙ্ক ক্লাস নেওয়ার পরিকল্পনা রয়েছে।”

Advertisement

করোনা কালে স্কুল বন্ধ দীর্ঘ মাস। স্কুলের পড়াশোনা হচ্ছে অনলাইনে। রাজ্য সরকার টেলিভিশনের মাধ্যমে কিছু ক্লাস নিয়েছে। কিন্তু তা যথেষ্ট নয় বলেই মনে করছেন অনেক অভিভাবক এবং শিক্ষক। এ দিকে এগিয়ে আসছে দশম শ্রেণির টেস্ট পরীক্ষা। ফলে অঙ্কের মতো বিষয়ের আলাদা ক্লাস হলে তাতে উপকার হবে বলেই মনে করছেন অনেকে।

মধ্যশিক্ষা পর্ষদের উপ সচিব পার্থবাবু অঙ্ক নিয়ে নানা অনুষ্ঠান আগেও করেছেন। তিনি বলেন, “লকডাউনের সময়ে যে সব বিষয় পড়ুয়াদের বেশি আটকাচ্ছে, তার একটি হল অঙ্ক। তাই অনলাইনে পড়ুয়াদের অঙ্ক নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব।” বড় নামতা কী ভাবে মুখেই করা যায় তার কৌশল-সহ বেশ কিছু পরামর্শও পড়ুয়াদের দেওয়া হবে এ দিন।

সায়েন্স সিটি কর্তৃপক্ষ জানাচ্ছেন, করোনায় সায়েন্স সিটি বন্ধ থাকলেও পড়ুয়াদের জন্য অনলাইনে বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠান তাঁরা ইতিমধ্যেই করেছেন। বিজ্ঞানের অন্যান্য বিষয়েও অনলাইন ক্লাস নেওয়ার প্রস্তুতি চলছে।

Advertisement