Advertisement
২০ এপ্রিল ২০২৪
Soumen Mitra

ভোটে পেশাদারিত্ব নিয়ে কাজ করবে পুলিশ, দায়িত্ব নিয়েই বললেন সৌমেন

ফের কলকাতার পুলিশ কমিশনারের পদে সৌমেন মিত্র আসতে চলছেন, তা অনেকেই ভাবেননি। গত বিধানসভা নির্বাচনে সৌমেনকে নগরপাল পদে বসিয়েছিল কমিশন।

কলকাতার পুলিশ কমিশনার পদে দায়িত্বভার গ্রহণ করলেন সৌমেন মিত্র।

কলকাতার পুলিশ কমিশনার পদে দায়িত্বভার গ্রহণ করলেন সৌমেন মিত্র। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৫১
Share: Save:

ভোটের মুখে কলকাতা পুলিশের দায়িত্ব নিলেন আইপিএস সৌমেন মিত্র। আজ, সোমবার লালবাজারে সৌমেন মিত্রের হাতে দায়িত্ব তুলে দেন বিদায়ী পুলিশ কমিশনার অনুজ শর্মা। পুলিশ কমিশনারের দায়িত্বভার গ্রহণ করে সৌমেন বলেন, ‘‘আসন্ন বিধানসভা নির্বাচনে পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে কলকাতা পুলিশ। সব নির্বাচনই চ্যালেঞ্জের। সাইবার অপরাধে বিশেষ নজর দেওয়া হবে। শুধু অপরাধীদের গ্রেফতারই নয়, দ্রুত চার্জশিট এবং মামলার নিস্পত্তির দিকেও গুরুত্ব দেওয়া হবে।’’

সম্প্রতি রাজ্য সফরে এসে আইন-শৃঙ্খলা নিয়ে কড়া বার্তা দিয়ে দিয়েছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। সেই সঙ্গে এ-ও বুঝিয়ে দিয়েছিল, আসন্ন বিধানসভা নির্বাচনে কোনও ভাবেই হিংসা বরদাস্ত করা হবে না। পুলিশকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনে কড়া পদক্ষেপ করা হতে পারে বলেও স্পষ্ট জানিয়েছিল বেঞ্চ। এরই মধ্যে পুলিশের অন্দরে গুঞ্জন শুরু হয়, আইপিএস মহলে বড়সড় রদবদল হতে পারে। তবে ফের কলকাতার পুলিশ কমিশনারের পদে সৌমেন মিত্র আসতে চলছেন, তা অনেকেই ভাবেননি। গত বিধানসভা নির্বাচনে সৌমেনকে পুলিশ কমিশনারের পদে বসিয়েছিল কমিশন। ভোট মিটতেই তাঁকে সরিয়ে রাজীব কুমারকে নিয়ে আসে রাজ্য সরকার। কিন্তু এ বার ঘটনাক্রম ঠিক তার উল্টো। এ বার সৌমেনকে পুলিশ কমিশনারের পদে এনে রাজ্য প্রশাসনই কার্যত চমক দিয়েছে।

রাজীব কুমারের পর কলকাতার পুলিশ কমিশনারের দায়িত্ব নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে কাজ করেছেন অনুজ শর্মা। পুলিশ মহলে তিনি জনপ্রিয়ও হয়ে উঠেছিলেন। সম্প্রতি নতুন কিছু প্রকল্পের সূচনাও করেছেন। এ বার তাঁকে বদলি করে এডিজি সিআইডি পদে আনা হয়েছে। তার জায়গায় দায়িত্ব নিলেন সৌমেন। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘নির্বাচন কমিশন যা নির্দেশ দেবে, তা নিশ্চয়ই পালন করা হবে। নাগরিকদের জন্য আরও বেশি কাজ করতে হবে। বিশেষ নজর দিতে হবে নারী এবং শিশুদের সুরক্ষায়। পরিবেশের দিকেও খেয়াল রাখতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE