Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ফল জানার দাবিতে বিক্ষোভ পড়ুয়াদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ ডিসেম্বর ২০২০ ০১:৩৯
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিয়েও ফল জানতে না পারায় মঙ্গলবার শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজের প্রায় ৭০ জন পড়ুয়া কলেজের বাইরে অবস্থান-বিক্ষোভ করলেন। এর আগে তাঁরা মুখ্যমন্ত্রীকেও এ বিষয়ে চিঠি লিখেছিলেন।

এ বছর করোনা পরিস্থিতিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের জুন মাসের সিমেস্টার পরীক্ষা হয়নি। চূড়ান্ত অর্থাৎ ষষ্ঠ সিমেস্টারের পরীক্ষা হয়েছে অক্টোবরে। ওই মাসের শেষে তার ফল প্রকাশিত হয়। এর পরে বকেয়া অন্তর্বর্তী সিমেস্টার এবং সাপ্লিমেন্টারি পরীক্ষা নিতে উদ্যোগী হয় বিশ্ববিদ্যালয়। কিন্তু চূড়ান্ত অর্থাৎ ষষ্ঠ সিমেস্টারের পরীক্ষা দিয়েও বি কমের এই ৭০ জন পড়ুয়া ফল জানতে পারেননি।

কলেজ সূত্রের খবর, ওই পড়ুয়ারা দ্বিতীয় বা চতুর্থ সিমেস্টারে নন-কলেজিয়েট হয়েছিলেন। তাই সিবিসিএস-এর নিয়ম অনুযায়ী, আগে চতুর্থ সিমেস্টারের পরীক্ষা দিয়ে তার পরে তাঁরা ষষ্ঠ সিমেস্টারের পরীক্ষা দিতে পারবেন। পড়ুয়ারা ইতিমধ্যেই চতুর্থ সিমেস্টারের পরীক্ষা দিয়েছেন। এ বার ষষ্ঠ সিমেস্টারের ফল জানতে কলেজ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন।

Advertisement

আন্দোলনকারী ছাত্রদের পক্ষে ঋত্বিক বসাক জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাঁরা যা বুঝেছেন, ভুল কলেজের দিক থেকেই হয়েছে। অধ্যক্ষ তাঁদের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিতে বাধা দেননি। কিন্তু বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সিবিসিএস পদ্ধতিতে এ ভাবে পরীক্ষা নেওয়ার নিয়ম নেই। এর পরেই মুখ্যমন্ত্রীকে চিঠি দেন পড়ুয়ারা। কিন্তু সমস্যার সমাধান না হওয়ায় তাঁরা অবস্থান-বিক্ষোভে বসেন। অধ্যক্ষ অশোক মুখোপাধ্যায় এ দিন কলেজে থাকলেও ছাত্রদের সঙ্গে দেখা করেননি। পরে তিনি বলেন, ‘‘কলেজ পরীক্ষার ফল প্রকাশ করে না। নির্দিষ্ট নিয়মের মধ্যে ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। ছাত্রদের বিষয়টি আগেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েছি। আবারও কথা বলব।’’

আরও পড়ুন

Advertisement