×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

দক্ষিণ কলকাতায় ফের শুভেন্দুর পোস্টার, পদ ছাড়া কাজের বার্তা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ ডিসেম্বর ২০২০ ১৩:২২
দক্ষিণ কলকাতায় শুভেন্দু অনুগামীদের পোস্টার— নিজস্ব চিত্র।

দক্ষিণ কলকাতায় শুভেন্দু অনুগামীদের পোস্টার— নিজস্ব চিত্র।

ফের দক্ষিণ কলকাতার বিভিন্ন এলাকায় দেখা গেল পূর্ব মেদিনীপুরের তৃণমূল বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারীর পোস্টার। সেখানে শুভেন্দুর ছবির পাশে বার্তা— মানুষের কাজ করতে কোনও পদ লাগে না। পোস্টারের তলায় লেখা, ‘আমরা দাদার অনুগামী’।

বুধবার সকালে যাদবপুর ৮-বি বাসস্ট্যান্ড, গোলপার্ক, গড়িয়াহাট ও অদূরের বাসন্তী দেবী কলেজ এলাকা, রাসবিহারী, সাদার্ন অ্যাভিনিউ-সহ বিভিন্ন অঞ্চলে এই পোস্টার দেখা গিয়েছে।

তৃণমূল নেতৃত্বের সঙ্গে শুভেন্দুর টানাপড়েনের সময় থেকেই বিভিন্ন জেলার তাঁর অনুগামীরা পোস্টার-ব্যানার-ফ্লেক্স টাঙাচ্ছেন। নভেম্বরের মাঝপর্বে হাজরা মোড়-সহ দক্ষিণ কলকাতার কয়েকটি এলাকায় ‘আমরা দাদার অনুগামী’ প্রচারিত পোস্টার দেখা গিয়েছিল। সেখানে শুভেন্দুর ছবির পাশে লেখা ছিল, ‘বিনম্রতায় হও অবনত, প্রতিবাদে ঠিক তত উদ্ধত। মধুলোভী করে ক্ষমতা মিছিল, তুমি ছুড়ে দাও মৌচাকে ঢিল।’

Advertisement

আরও পড়ুন: ক্ষুদিরামের জন্মদিনে তমলুকে শুভেন্দু, দাদার অনুগামীদের অন্য মিছিল হলদিয়ায়

এর পরে শ্যামবাজার পাঁচ মাথার মোড়-সহ উত্তর কলকাতার বিভিন্ন এলাকাতেও শুভেন্দুর পোস্টার দেখা গিয়েছিল। শুভেন্দু মন্ত্রিপদ থেকে ইস্তফা দেওয়ার পরেও রাজ্যের বিভিন্ন এলাকায় নতুন করে তাঁর ছবি দেওয়া পোস্টার-ফ্লেক্স দেখা যাচ্ছে। তাৎপর্যপূর্ণ ভাবে তার অনেকগুলিতেই বলা হয়েছে, ‘পদ ছাড়া মানুষের কাজ’ করার কথা।

আরও পড়ুন: গালওয়ানে ছক কষেই হামলা চিনের, দাবি আমেরিকার রিপোর্টে

Advertisement