Advertisement
০৫ মে ২০২৪
Kolkata Weather Today

কনকনে কলকাতা! উত্তুরে হাওয়ায় আরও জাঁকিয়ে বসছে শীত, রবিবার কত ডিগ্রিতে নামল পারদ?

ডিসেম্বরের শুরুতে কলকাতায় শীত প্রায় ছিল না বললেই চলে। বরং বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে বাংলার একাধিক জেলায় তাপমাত্রা অনেকটা বেড়ে গিয়েছিল। মাঝ-ডিসেম্বরে আবহাওয়ার ভোলবদল।

Temperature in Kolkata and surroundings is dropping significantly

কলকাতায় শীতের পারদ নামছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১০:০৪
Share: Save:

মাঝ-ডিসেম্বরে আরও জাঁকিয়ে বসছে শীত। চলতি মাসের শুরুতে কলকাতায় শীত প্রায় ছিল না বললেই চলে। বরং বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলার একাধিক জেলায় তাপমাত্রা অনেকটা বেড়ে গিয়েছিল। সঙ্গে ছিল অকাল-বৃষ্টিও। কিন্তু নিম্নচাপের মেঘ সরতে না সরতেই ভোল বদলে গিয়েছে আবহাওয়ার। হু হু করে পারদ নামতে শুরু করেছে। শনিবারের পর রবিবারও মরসুমের শীতলতম দিন। কলকাতার তাপমাত্রা নেমেছে ১৩ ডিগ্রির ঘরে।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রির নীচে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। রবিবার পারদ আরও এক ধাপ নেমে গিয়েছে। এ ছাড়া, আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শনিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম।

রবিবার কলকাতায় আকাশ মূলত পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

কলকাতায় ১৩ ডিগ্রি হলেও জেলায় জেলায় ইতিমধ্যে তাপমাত্রা ১০ ডিগ্রির গণ্ডি ছুঁয়ে ফেলেছে। পুরুলিয়া-সহ পশ্চিমের জেলাগুলিতে দাপিয়ে ব্যাটিং করছে শীত। দার্জিলিং, কালিম্পঙে তুষারপাত চলছে গত কয়েক দিন ধরেই। ফলে পর্যটকদের ভিড় বেড়েছে শৈলশহরে। রাজ্যে আপাতত আবহাওয়া থাকবে শুকনো, জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE