×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

হৃদ্‌যন্ত্র উল্টো দিকে, অস্ত্রোপচার সংক্রমিতের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুন ২০২১ ০৭:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হৃৎপিণ্ডের অ্যাঞ্জিয়োপ্লাস্টি নতুন কিছু নয়। কিন্তু রোগীর হৃদ্‌যন্ত্র যদি শরীরের ডান দিকে থাকে এবং তিনি কোভিডে সংক্রমিত হন, সে ক্ষেত্রে ওই অস্ত্রোপচারে বেশ ঝুঁকি রয়েছে বলেই মত চিকিৎসক মহলের। বুধবার তেমনই এক রোগীর অ্যাঞ্জিয়োপ্লাস্টি হল আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে।

হাসপাতাল সূত্রের খবর, গত ১৭ মে হৃদ্রোগে আক্রান্ত হয়ে আর জি করে ভর্তি হন ঘোলার বাসিন্দা স্বপন পাল (৫২)। শারীরিক অবস্থা স্থিতিশীল হওয়ার পরে করোনা পরীক্ষা করে দেখা যায়, ওই প্রৌঢ় কোভিড পজ়িটিভ। তখন তাঁকে কোভিড ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়। সেই সময়েই ইসিজি করে জানা যায়, স্বপনবাবুর হৃদ্‌যন্ত্র রয়েছে ডান দিকে। হাসপাতালের কার্ডিয়োলজি বিভাগের প্রধান চিকিৎসক কনককুমার মিত্র জানান, করোনা উপসর্গ সেরে যাওয়ায় ২৫ মে ওই প্রৌঢ়কে ছুটি দেওয়া হয়। সিদ্ধান্ত হয়েছিল, দু’-তিন সপ্তাহ পরে অস্ত্রোপচার করা হবে। কিন্তু গত ৩১ মে ফের বুকে ব্যথা নিয়ে আর জি করে ভর্তি হন স্বপনবাবু।

ফের কোভিড পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ আসার পরে প্রৌঢ়ের অ্যাঞ্জিয়োগ্রাফি করে দেখা যায়, তাঁর হৃৎপিণ্ডে ৯৫ শতাংশের একটি ব্লক রয়েছে। কনকবাবু-সহ ছ’জন চিকিৎসকের একটি দল স্বপনবাবুর অ্যাঞ্জিয়োপ্লাস্টি করেন। কিন্তু হৃদ্‌যন্ত্রের অবস্থান উল্টো দিকে হওয়ায় অস্ত্রোপচারের চিরাচরিত অভ্যাস বদল করে করাটা খুবই চ্যালেঞ্জের ছিল। কনকবাবু বলেন, ‘‘এখনও পর্যন্ত দেশে ১০-১২টি এমন অস্ত্রোপচারের উল্লেখ রয়েছে। পাশাপাশি, করোনা সংক্রমিতের ক্ষেত্রেও হয়তো এটাই প্রথম। রোগী এখন সুস্থ।’’

Advertisement


Tags:

Advertisement