Advertisement
১৬ জুন ২০২৪
Ministry of Health

মেডিক্যাল কলেজের ক্যান্টিনে সুষম খাবার রাখার নির্দেশিকা

স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরই স্বাস্থ্যকর জীবনযাপনে প্রথম এগিয়ে আসতে হবে। তাই মেডিক্যাল কলেজের ক্যান্টিনে সুষম বা স্বাস্থ্যকর খাবার পরিবেশনের বিষয়ে তাঁদেরই জোর দিতে হবে।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৭:০৯
Share: Save:

অস্বাস্থ্যকর খাবারের কারণেও দেশে নন-কমিউনিকেবল ডিজ়িজ় (এনসিডি)-এ আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। তাই এ বার থেকে সমস্ত মেডিক্যাল কলেজের ক্যান্টিনে ভাজাভুজি কমিয়ে সুষম খাবার রাখার বিষয়ে জোর দেওয়ার পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক। সম্প্রতি সমস্ত রাজ্যের মেডিক্যাল কলেজগুলির কর্তৃপক্ষকে এ বিষয়ে চিঠি পাঠিয়েছেন ডিরেক্টর জেনারেল অব হেল্‌থ সার্ভিসেস।

জানানো হয়েছে, দেশে মোট মৃত্যুর অন্তত ৬৩ শতাংশের নেপথ্যে রয়েছে নন-কমিউনিকেবল ডিজ়িজ়ের প্রভাব। যার মধ্যে কার্ডিয়োভাস্কুলার অসুখ ২৭ শতাংশ, শ্বাসতন্ত্রের সমস্যা ১১ শতাংশ, ক্যানসার ৯ শতাংশ, ডায়াবিটিস ৩ শতাংশ এবং অন্যান্য রোগ রয়েছে ১৩ শতাংশ। স্বাস্থ্য মন্ত্রকের পর্যবেক্ষণ, ধূমপান, মদ্যপান, শারীরচর্চা না করা, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে এই সব রোগ বৃদ্ধি পাচ্ছে। ধূমপান ও মদ্যপানের কারণে অন্যান্য রোগের পাশাপাশি সিরোসিস অব লিভার, ক্যানসার, হেমারেজিক স্ট্রোকের মতো সমস্যায় আক্রান্ত হচ্ছেন মানুষ। তার মধ্যেই অস্বাস্থ্যকর ও অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার ওই সমস্যাকে কয়েক গুণ বাড়িয়ে তুলেছে।

স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরই স্বাস্থ্যকর জীবনযাপনে প্রথম এগিয়ে আসতে হবে। তাই মেডিক্যাল কলেজের ক্যান্টিনে সুষম বা স্বাস্থ্যকর খাবার পরিবেশনের বিষয়ে তাঁদেরই জোর দিতে হবে। প্যাকেটবন্দি খাবার ও পানীয়, ফাস্ট ফুড, অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবারের বদলে ফল, আনাজ, স্বাস্থ্যকর সরবত, বাদাম ও অন্যান্য খাবার বাড়াতে হবে। ডিরেক্টর জেনারেল অব হেল্‌থ সার্ভিসেস অতুল গোয়েল জানিয়েছেন, ছোট ছোট পদক্ষেপই স্বাস্থ্যকর সমাজ ও দেশ গড়তে সাহায্য করবে। রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের দাবি, ক্যান্টিনে নির্দেশিকা পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Health Diet Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE