Advertisement
০২ মে ২০২৪
SSKM Hospital

পুজোর পরেই পিজিতে আসছে রোবোটিক সার্জারির যন্ত্র

যন্ত্রের দাম পড়বে ১০-১২ কোটি টাকা। দেশীয় প্রযুক্তিতে তৈরি ওই রোবোটের মাধ্যমে ইউরোলজি, শল্য, স্ত্রীরোগ ও ক্যানসার শল্য বিভাগ অস্ত্রোপচার করবে।

An image of SSKM Hospital

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৬:৩৪
Share: Save:

সরকারি হাসপাতালে নিখরচায় মিলবে রোবোটের মাধ্যমে অস্ত্রোপচারের সুবিধা। সম্ভবত পুজোর পরেই এসএসকেএমে আসবে ওই যন্ত্র। জানা যাচ্ছে, সেটি কেনার জন্য দরপত্র ডেকেছে স্বাস্থ্য দফতর। এসএসকেএমে রোবোটিক সার্জারির সূচনা হলে পূর্ব ভারতে তা হবে প্রথম সরকারি হাসপাতাল।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বছর দেড়েক আগে থেকেই রোবোটিক সার্জারির বিষয়ে সলতে পাকানো শুরু করেন এসএসকেএম কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতি মেলার পরেই কয়েক মাস ধরে তৈরি করা হয় ওই অস্ত্রোপচারের পরিকাঠামো। হাসপাতালের মেন ব্লকের উল্টো দিকে বহির্বিভাগ ভবনের পাঁচতলায় তৈরি হয়েছে নতুন ওটি-কমপ্লেক্স। সেখানেই হবে রোবোটিক সার্জারি। এসএসকেএমের কর্তারা ও ইউরোলজির প্রধান চিকিৎসক দিলীপ পাল, শল্য চিকিৎসক দীপ্তেন্দ্র সরকার, স্ত্রীরোগের প্রধান চিকিৎসক সুভাষ বিশ্বাসেরা পিজিআই-চণ্ডীগড়ে গিয়ে রোবোটিক সার্জারির বিষয়টি পর্যবেক্ষণ করে আসেন। মিলেছে প্রশিক্ষণও।

জানা যাচ্ছে, যন্ত্রের দাম পড়বে ১০-১২ কোটি টাকা। দেশীয় প্রযুক্তিতে তৈরি ওই রোবোটের মাধ্যমে ইউরোলজি, শল্য, স্ত্রীরোগ ও ক্যানসার শল্য বিভাগ অস্ত্রোপচার করবে। দরপত্রে অংশ নেওয়া যে সংস্থার মাধ্যমে রোবোট কেনা হবে, তাদের তরফে প্রশিক্ষকেরা এসে পিজির সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের প্রশিক্ষণ দেবেন। চিকিৎসকেরা জানাচ্ছেন, সরকারি হাসপাতালে রোবোটিক সার্জারি চালু হলে, নতুন দিগন্ত খুলে যাবে। অতি সূক্ষ্ম অস্ত্রোপচারও সহজে করা যাবে।

পিজি যে যন্ত্র কেনার চেষ্টা করছে, তাতে ইউএসজি এবং সিটি স্ক্যানও করা যাবে। যাতে অস্ত্রোপচারের সময়েই রোগীর সংশ্লিষ্ট অঙ্গপ্রত্যঙ্গের পরীক্ষা করা যায়। পিজিতে রোবোটিক সার্জারি চালুর বিষয়ে ইতিমধ্যেই ইউরোলজির প্রধান চিকিৎসককে চেয়ারম্যান করে কমিটি গঠন করা হয়েছে। সেখানে শল্য, স্ত্রীরোগ বিভাগের চিকিৎসকেরাও রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital Robotic Surgery Robotic Treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE