Advertisement
০২ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

পঞ্চায়েত ভোটে নিউ টাউন শহরেরই এক জন বাসিন্দাকে প্রার্থী বাছল তৃণমূল, ক্ষুব্ধ নাগরিকরা

বাসিন্দাদের একটি সংগঠন ‘নিউ টাউন ফোরাম ও নিউজ়’-এর চেয়ারম্যান সমরেশ দাস জানান, তাঁরা এটা দেখে খুব হতাশ যে, শহর থেকে এক জনকে প্রার্থী হিসেবে বেছেছে শাসকদল।

An image of TMC

—প্রতীকী চিত্র।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ০৭:৪৮
Share: Save:

শহর নিউ টাউনে প্রথম বার পঞ্চায়েত ভোট হতে চলেছে। পঞ্চায়েতে অত্যাধুনিক শহর কেন থাকবে, তা নিয়ে শুরু থেকেই ক্ষোভ জানিয়ে আসছিলেন বাসিন্দারা। এ বার বোঝার উপরে শাকের আঁটি হয়েছে, শহর নিউ টাউনের বাসিন্দাদের মধ্যে থেকে প্রার্থী বাছাইয়ে শাসকদলের গুরুত্ব না দেওয়া। যার ফলে আটটি আসনের মধ্যে একটিতে তৃণমূল প্রার্থী হিসাবে বাছা হয়েছে শহর নিউ টাউনের বাসিন্দাকে। অন্য প্রার্থীরা সবাই এনকেডিএ মানচিত্রের বাইরের। ফলে প্রতিক্রিয়া তৈরি হয়েছে এলাকার নাগরিকদের মধ্যে।

তাঁদের বড় অংশের দাবি, স্থানীয় এক নেতার অনুরোধ মেনে নিউ টাউন শহরের বিশিষ্ট নাগরিকদের নিয়ে প্রার্থী তালিকা হয়েছিল। ওই নেতার কাছে তা পাঠানোও হয়। কিন্তু ঘোষণার পরে দেখা যায়, শুধুমাত্র অনুপম মাইতি নামে নিউ টাউনের বিএ ব্লকের এক বাসিন্দার নামই তৃণমূলের প্রার্থী তালিকায় রয়েছে। এতেই ক্ষুব্ধ সেখানকার নাগরিকেরা।

বাসিন্দাদের একটি সংগঠন ‘নিউ টাউন ফোরাম ও নিউজ়’-এর চেয়ারম্যান সমরেশ দাস জানান, তাঁরা এটা দেখে খুব হতাশ যে, শহর থেকে এক জনকে প্রার্থী হিসেবে বেছেছে শাসকদল। প্রার্থী তালিকায় থাকা বাকিরা এনকেডিএ এলাকার বাসিন্দা নন। সমরেশ বলেন, ‘‘নির্বাচন একটি সাংবিধানিক প্রক্রিয়া। তাতে অংশ নিতে হয়। কিন্তু এখানকার চাহিদা, সমস্যা সম্বন্ধে ওই প্রার্থীরা কত দূর সচেতন, তা নিয়ে সন্দেহ রয়েছে।’’ আরও একটি সংগঠন ‘নিউ টাউন সিটিজ়েন’স ওয়েলফেয়ার ফ্রেটার্নিটি’র সম্পাদক সমীর গুপ্তের কথায়, ‘‘এই শহরের বাসিন্দা হলে প্রার্থীরা সমস্যা উপলব্ধি করতে পারবেন। সেটা ভেবে প্রার্থী নির্বাচন করলেই ভাল হত।’’

শাসকদল তৃণমূলের অবশ্য যুক্তি, জ্যাংড়া-হাতিয়াড়া পঞ্চায়েতের অধীনে শহর নিউ টাউনের আটটি আসন রয়েছে। যাঁদের প্রার্থী করা হয়েছে, তাঁরা সেই পঞ্চায়েতের বাসিন্দা। এলাকার বিধায়ক তাপস চট্টোপাধ্যায়ের দাবি, ‘‘প্রার্থী তো দল ঠিক করে। তবে যাঁরা প্রার্থী হয়েছেন, সবাই ওই পঞ্চায়েতের বাসিন্দা। তাঁরা কেউ বাইরের লোক নন।’’

উল্লেখ্য, আসন পুনর্বিন্যাসের পরে নিউ টাউনের শহর এলাকা জ্যাংড়া-হাতিয়াড়া পঞ্চায়েতের অধীনে আটটি আসনে ভাগ হয়ে গিয়েছে। অতীতে নিউ টাউন শহরে অর্থাৎ, নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি এলাকার অধীনে পঞ্চায়েত ভোট হয়নি। তাই শুরু থেকে শহর নিউ টাউনে পঞ্চায়েত ভোটের বিরোধিতা করছিল নাগরিক সংগঠনগুলি। তাই প্রশ্ন উঠছে, ভোট যখন হবেই, তখন কেন শাসকদল ওই আটটি আসনে শহরের বাসিন্দাদের গুরুত্ব দিল না?

বিজেপি নেতা ভাস্কর রায় জানান, তাঁরা চার জন শহরের বাসিন্দাকে প্রার্থী করেছেন। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় বাহিনীর নেতৃত্বে ভোট হবে জানলে শহরেই আট জন প্রার্থী পেতাম।’’ সিপিএম নেতা সপ্তর্ষি দেব বলছেন, ‘‘উন্নত শহরে পঞ্চায়েত ভোট কাম্য নয়। সাংবিধানিক ব্যবস্থাকে সম্মান দিতেই লড়ছি। নিউ টাউন শহর থেকেই আট জন বাসিন্দাকে আমাদের প্রার্থী করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Panchayat Election 2023 TMC Newtown
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE