Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Traffic Police

পথে যানশাসনের ডিউটিতে হেলমেট পরার নির্দেশ ট্র্যাফিকের কর্মীদের

পুলিশকর্মী এবং অফিসারদের পাশাপাশি হেলমেট পরে ডিউটি করার নির্দেশ দেওয়া হয়েছে ট্র্যাফিক সামলানোর দায়িত্বে থাকা সিভিক ভলান্টিয়ার এবং হোমগার্ডদেরও।

An image of Kolkata Police

—প্রতিনিধিত্বমূলক ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ০৬:২৪
Share: Save:

রাস্তায় নেমে যান নিয়ন্ত্রণ করার সময়ে ট্র্যাফিক পুলিশের প্রত্যেক কর্মী যাতে হেলমেট পরে ডিউটি করেন, তার জন্য নির্দেশ জারি করল লালবাজার। বৃহস্পতিবার রাতে জারি করা ওই নির্দেশে পুলিশকর্তাদের বলা হয়েছে, নির্দেশ মানা হচ্ছে কি না, তা নজরে রাখতে হবে। প্রসঙ্গত, ওই রাতে আকাশবাণী ভবনের কাছে ডিউটি করার সময়ে বাসের ধাক্কায় জখম হন হেডকোয়ার্টার্স ট্র্যাফিক গার্ডের এক সার্জেন্ট। অভিযোগ, ডিউটি করার সময়ে তাঁর হেলমেট পরা ছিল না। তবে ওই ঘটনার সঙ্গে এই নির্দেশের কোনও যোগ আছে কি না, তা নিয়ে পুলিশের কোনও কর্তা মন্তব্য করতে চাননি।

সূত্রের খবর, যান চলাচলের মধ্যেই রাস্তার মাঝখানে দাঁড়িয়ে ডিউটি করতে হয় কলকাতা ট্র্যাফিক পুলিশের কনস্টেবল থেকে শুরু করে কিছু কিছু ট্র্যাফিক গার্ডের ওসি, অতিরিক্ত ওসি, এমনকি সার্জেন্টদেরও। অভিযোগ, বেশির ভাগ ক্ষেত্রে কনস্টেবলেরা হেলমেট পরলেও সার্জেন্ট বা ওসি-রা হেলমেট ব্যবহার করেন না। লালবাজার জানিয়েছে, সে কথা মাথায় রেখেই পুলিশকর্মীদের সকলকে হেলমেট পরে ডিউটি করতে বলা হয়েছে। সেই মতো শুক্রবার থেকেই তাঁরা হেলমেট পরে ডিউটি করছেন বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। যদিও এই নির্দেশ কত দিন মেনে চলা হবে, তা নিয়ে সন্দিহান পুলিশেরই একটি অংশ। তাঁদের যুক্তি, ওই ভারী হেলমেট সব সময়ে পরে থাকা যায় না। তাই তা খুলে রেখেই ডিউটি করেন ওসি বা সার্জেন্টরা।

পুলিশকর্মী এবং অফিসারদের পাশাপাশি হেলমেট পরে ডিউটি করার নির্দেশ দেওয়া হয়েছে ট্র্যাফিক সামলানোর দায়িত্বে থাকা সিভিক ভলান্টিয়ার এবং হোমগার্ডদেরও। সেই মতো শুক্রবার তাঁদের হাতে হেলমেট তুলে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, বর্তমানে কলকাতা পুলিশ বাহিনীতে কনস্টেবলের সংখ্যার অপ্রতুলতার জন্য যান নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভরসা মূলত সিভিক ভলান্টিয়ার এবং হোমগার্ডরাই। লালবাজার জানিয়েছে, কর্মীদের নিরাপত্তা তাঁদের কাছে সবার আগে। সেই মতো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Traffic Police Lalbaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE