Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

তিন দিনের বইমেলার প্রচারে ট্রাম ট্যাবলো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জানুয়ারি ২০২১ ০৬:৩৯
বইমেলার প্রচারে সেই ট্রাম ট্যাবলো। মঙ্গলবার। নিজস্ব চিত্র

বইমেলার প্রচারে সেই ট্রাম ট্যাবলো। মঙ্গলবার। নিজস্ব চিত্র

করোনা আবহে এ বারের শীতে কলকাতা বইমেলার আয়োজন করা হচ্ছে না। কলেজ স্ট্রিটের বইপাড়ার ব্যস্ততায় এই পরিস্থিতিতে কিছুটা হলেও ভাটা পড়ছে। তবু বইপ্রেমীদের কাছে দুধের স্বাদ কিছুটা ঘোলে মেটাতে নতুন একটি বইমেলার কথা ঘোষিত হল মঙ্গলবার। তা-ও আবার বইপাড়া দিয়ে ছুটে চলা বিশেষ ট্রাম ট্যাবলোতে। বই নিয়ে আড্ডা, নতুন বই প্রকাশ— সবই হল এই ট্রামে।
ওয়েস্ট বেঙ্গল পাবলিশার্স কোঅর্ডিনেশন কমিটির উদ্যোগে আমহার্স্ট স্ট্রিট সংলগ্ন হৃষিকেশ পার্কে আগামী ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি—পর্যন্ত হবে ওই বইমেলা। তিন দিনব্যাপী ওই বইমেলা খোলা থাকবে দুপুর ২টো থেকে রাত ৯টা পর্যন্ত।
এ দিন ওয়েস্ট বেঙ্গল পাবলিশার্স কোঅর্ডিনেশন কমিটির উদ্যোগে আয়োজিত এই বইমেলা নিয়ে প্রচার করতে বিশেষ ট্রাম ট্যাবলোর ব্যবস্থা করে রাজ্য পরিবহণ নিগম। এ দিন বিকেল ৪টে নাগাদ এসপ্লানেড ট্রামডিপো থেকে বিশেষ ভাবে সজ্জিত ওই ট্যাবলোর যাত্রা শুরু হয়।
এসপ্লানেড থেকে ২০ আসনের বাতানুকূল ট্রামে এ দিন শুরু হয় বই নিয়ে আড্ডা। আয়োজকদের উপস্থিতিতে বইমেলার আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াও সেখানে কয়েকটি বইও প্রকাশিত হয়। বইমেলার ব্যানার ও পোস্টারে সাজানো ওই ট্যাবলো এসপ্ল্যানেড থেকে লেনিন সরণি, নির্মলচন্দ্র স্ট্রিট ছুঁয়ে পৌঁছয় কলেজ স্ট্রিটে। পরে সেখান থেকে এসপ্ল্যানেড ফিরে আসে।
হৃষিকেশ পার্কে তিন দিনের বইমেলায় থাকবে ৫০টির মতো স্টল। বিভিন্ন প্রকাশনা সংস্থা সেখানে স্টল দিচ্ছে। পাশাপাশি লিটল ম্যাগাজ়িনের জন্য থাকছে বিশেষ প্যাভিলিয়ন। বইমেলার উদ্যোক্তাদের পক্ষ থেকে এ দিন রূপা মজুমদার বলেন, ‘‘বইমেলার প্রচারের জন্য রাজ্য এ ভাবে এগিয়ে আসায় পরিবহণ নিগমের কাছে আমরা কৃতজ্ঞ। বইপ্রেমীদের কাছে মেলার কথা পৌঁছে দিতে ট্রাম ট্যাবলো খুবই অভিনব। বই এবং ট্রাম এই শহরের ঐতিহ্যের কথাই তুলে ধরে। ’’
এ দিন রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর বলেন, ‘‘বই নিয়ে এ শহরের মানুষের আবেগকে মর্যাদা দিতে এর আগে ট্রাম লাইব্রেরি শুরু হয়েছে। মঙ্গলবার থেকে জলযানে গ্রন্থাগারও চালু হয়েছে। সে কথা মাথায় রেখেই বইমেলার প্রচারে বিশেষ ট্রাম ট্যাবলো এ দিন পথে নামে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement