Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Traffic Restrictions

প্রজাতন্ত্র দিবসের আগে বুধবার রাত ১০টা থেকে রেড রোডে যান চলাচল বন্ধ, অন্যত্রও কড়াকড়ি

বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসে শহরের বেশ কয়েকটি রাস্তায় সাধারণ গাড়ি থেকে মালবাহী যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। কয়েক ঘণ্টার জন্য কিছু রাস্তায় পার্কিংও নিষিদ্ধ করা হয়েছে।

শহরের বেশ কয়েকটি রাস্তায় ২৬ তারিখ ভোর থেকে দুপুর পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

শহরের বেশ কয়েকটি রাস্তায় ২৬ তারিখ ভোর থেকে দুপুর পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৮:৫২
Share: Save:

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য বুধবার রাত ১০টা থেকেই রেড রোডে যান চলাচল বন্ধ করা হবে। সেই সঙ্গে বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসে শহরের বিভিন্ন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ-সহ গাড়ি পার্কিংয়েও কড়াকড়ি করা হয়েছে। বুধবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গয়াল।

Advertisement

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার রাত ১০টা থেকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শেষ না হওয়া পর্যন্ত রেড রোডে সমস্ত যান চলাচল বন্ধ থাকবে। ২৬ জানুয়ারি কুচকাওয়াজ শেষে প্রয়োজনে ওই রাস্তা বন্ধ রাখতে পারে প্রশাসন।

শহরের বেশ কয়েকটি রাস্তায় ২৬ তারিখ ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত অথবা কুচকাওয়াজ শেষ না হলে মালবাহী যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই সময় মৌলালি মোড় থেকে এজেসি বোস রোড দিয়ে দক্ষিণমুখী গাড়িগুলির যাতায়াত বন্ধ থাকবে। এ ছাড়া, ওই কয়েক ঘণ্টা সেন্ট জর্জেস গেট রোড, স্ট্র্যান্ড রোড থেকে রাজা উডমাউন্ট স্ট্রিট-সহ গণেশচন্দ্র অ্যাভিনিউ থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ ধরে দক্ষিণগামী মালবাহী গাড়ি চলাচল বন্ধ করা হয়েছে। জওহরলাল নেহরু রোড ধরে উত্তর এবং দক্ষিণের পথেও এই ধরনের গাড়ি যাতায়াত করতে পারবে না।

কলকাতা পুলিশ কমিশনারের বিজ্ঞপ্তি।

কলকাতা পুলিশ কমিশনারের বিজ্ঞপ্তি। —নিজস্ব চিত্র।

মালবাহী ছাড়া অন্য গাড়িগুলির চলাচলও নিয়ন্ত্রণ করা হয়েছে। কলকাতা পুলিশের নির্দেশে বৃহস্পতিবার ভোর ৫টা থেকে কুচকাওয়াজ শেষ না হওয়া পর্যন্ত গুরু নানক সরণি (মেয়ো রোড)-তে সমস্ত যান চলাচল বন্ধ থাকবে। যদিও কুচকাওয়াজের জন্য স্টিকার লাগানো গাড়িগুলিকে এই আওতার বাইরে রাখা হয়েছে। বৃহস্পতিবার ওই কয়েক ঘণ্টার জন্য হসপিটাল রোড, লাভার্স লেন, কাসুরিনা অ্যাভিনিউ, খিদিরপুর রোডের একাংশ, রানি রাসমণি অ্যাভিনিউ, গোষ্ঠ পাল সরণি (কিংসওয়ে), কুইন্সওয়ে, পলাশি গেট রোড, ডাফরিন রোড, এসপ্ল্যানেড র‌্যাম্প, গভর্নমেন্ট প্লেস (ইস্ট)-এর দক্ষিণ দিকগামী গাড়িগুলির যাতায়াত বন্ধ করা হয়েছে।

Advertisement

প্রজাতন্ত্র দিবসে ভোর ৫টা থেকে কুচকাওয়াজ শেষ না হওয়া পর্যন্ত শহরের বেশ কয়েকটি রাস্তায় গাড়ি পার্ক করা যাবে না। প্রয়োজনে কুচকাওয়াজ শেষেও ওই রাস্তাগুলিতে পার্কিং নিষিদ্ধ করতে পারেন ট্র্যাফিক পুলিশের কর্তব্যরত আধিকারিক। আরআর অ্যাভিনিউ, জওহরলাল নেহরু রোড, ক্যাথিড্রাল রোড এবং এসপ্ল্যানেড রো (ওয়েস্ট)-এর মাঝে গভর্নমেন্ট প্লেস (ওয়েস্ট), কুইন্সওয়ে, আউট্রাম রোডে পার্কিং করা যাবে না। কিংসওয়ে এবং অকল্যান্ড রোডের মাঝে স্ট্র্যান্ড রোডের পূর্ব দিকেও কয়েক ঘণ্টা পার্কিং নিষিদ্ধ থাকবে। যদিও কুচকাওয়াজে অংশগ্রহণকারীদের নিয়ে যাওয়ার জন্য যে গাড়িগুলি যাবে, সেগুলিকে এই নিয়মের আওতার বাইরে রাখা হয়েছে। চৌরঙ্গি রোডের পশ্চিম দিকে এজেসি বোস রোড এবং শেক্সপিয়র সরণির মাঝে নিজেদের গাড়ি পার্ক করতে পারবেন রেড রোডে প্রজাতন্ত্র দিবসে অংশগ্রহণকারীরা। তাঁদের গাড়িগুলিকে কুইন্সওয়ে এবং ক্যাথিড্রাল রোড দিয়ে যাতায়াতের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার স্ট্র্যান্ড রোডের পূর্ব দিকের বাসস্ট্যান্ডের বদলে পশ্চিম দিক থেকে বাস ছাড়বে। এ ছাড়া, সরকারি বাসগুলি রানি রাসমণি অ্যাভিনিউ হয়ে এসপ্ল্যানেডের বাস ডিপোয় যাতায়াত করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.