Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

যেতে নাহি দিব! বিসর্জনী বিষাদেও ঠাকুর দেখার ভিড়

নবমীর সকাল থেকেও বাংলার আকাশ কোথাও ছিল ঘন মেঘলা, কোথাও কোথাও অঝোর বৃষ্টি। সে দিন বৃষ্টির মানে ছিল অন্য। যেন উৎসবের বাড়া ভাতে ছাই ঢালতে উদ্য

নিজস্ব প্রতিবেদন
৩০ সেপ্টেম্বর ২০১৭ ১৪:১৯
Save
Something isn't right! Please refresh.
গঙ্গার ঘাটে চলছে ভাসান পর্ব। ছবি: অনির্বান সাহা।

গঙ্গার ঘাটে চলছে ভাসান পর্ব। ছবি: অনির্বান সাহা।

Popup Close

শারদের আকাশে সাতসকালেই বজ্রের হুঙ্কার। যেন ফেটে পড়ছে রাগ, ক্ষোভ, অভিমান। উমা যে চলে যাচ্ছে আজ।

নবমীর সকাল থেকেও বাংলার আকাশ কোথাও ছিল ঘন মেঘলা, কোথাও কোথাও অঝোর বৃষ্টি। সে দিন বৃষ্টির মানে ছিল অন্য। যেন উৎসবের বাড়া ভাতে ছাই ঢালতে উদ্যত। কিন্তু আজ দশমীর সকালে সেই কালো আকাশই যেন ভারাক্রান্ত মনের দর্পনছবি। সেই বৃষ্টিটাই আজ মন খারাপের অশ্রুধারা যেন।

আরও পড়ুন:

Advertisement



চলছে সিঁদুর খেলা। স্বাতী চক্রবর্তীর ক্যামেরায়।

প্রত্যেক বারই তো এমন হয়। শিবঘরনী দুর্গা, নগনন্দিনী পার্বতী, মেনকাকন্যা উমা কৈলাশ ছেড়ে বাপের বাড়ি আসে এই ক’টা দিনের জন্য। মা আসছে’র আনন্দসুরে ভেসে যায় মন, প্রাণ থেকে দোকান, বাজার, মণ্ডপ। তার পর উৎসব শুরু হতে না হতেই হুস করে কেটে যায় দিনগুলো। আচমকা বেজে ওঠে বিদায়ের বিষাদধ্বনি। বিজয়া দশমী। উমা আজ ফিরে চলল কৈলাশে। বারোয়ারি পুজোর মণ্ডপ থেকে শুরু করে পুজোর বাড়ির ঠাকুরদালানে সিঁদুর খেলা শুরু হয়ে গিয়েছে। বাগবাজার থেকে ম্যাডক স্কোয়্যার, নাকতলা থেকে শ্রীভূমি—কোথাও সকালে, কোথাও বিকেলে, কোথাও সন্ধেয় সিঁদুরে রাঙা হচ্ছে এয়োস্ত্রীদের কপাল। দুর্গাকে ধান, দুর্বা, পান, সিঁদুর, মিষ্টি দিয়ে বিদায় জানানো। আবার এসো মা।



বৃষ্টি মাথায় নিয়ে আজও চলছে ঠাকুর দেখা। উত্তর কলকাতার বাগবাজার সর্বজনীন পুজো মণ্ডপে। ছবি:

আরও পড়ুন:

নাফ নদীতে বিসর্জন, কোরিয়ায় কালো মেঘ, হিমালয়ে ভারসাম্য

চার দিনের নস্ট্যালজিয়া ঝালিয়ে ‘শুভ বিজয়া’



উত্তর কলকাতার দাঁ বাড়িতে চলছে দেবী বরণ।—নিজস্ব চিত্র।

তবে এই বিদায়ীক্ষণেও রয়েছে যেতে নাহি দিব ভাব। হোক না দশমী! ঠাকুর দেখা চলছে আজও। যাঁরা এ’কদিনের উদ্দাম ভিড়ে ভীত হয়ে দূরে থেকেছেন, তাঁরা অনেকে আজ একটু ফাঁকায় ফাঁকায় ঠাকুর দেখা দেখতে এসেছেন। পুজোর প্রায় প্রত্যেক দিনই ঘুরে বেড়িয়েছেন প্যান্ডেলে প্যান্ডেলে, এমন অনেকেও আজ আবার ‘বাকি’ থেকে যাওয়া ঠাকুর দেখতে রাস্তায়। পুজো তাই আনুষ্ঠানিক ভাবে শেষ হয়েও ‘হইল না শেষ।’



উমা ফিরে চলল কৈলাশে।

বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা করে আজও মণ্ডপে মণ্ডপে ছিল প্রতিমা দর্শনের ভিড়। শেষ বেলায় মা’কে দু’চোখ ভরে দেখার বাসনায় উত্তর, মধ্য ও দক্ষিণ কলকাতার বিভিন্ন মণ্ডপে দেখা গিয়েছে জনস্রোত। সিঁদুর খেলতে লম্বা লাইন দেখা গিয়েছে বাগবাজার সর্বজনীন পুজো মণ্ডপে। ছাতা সঙ্গী করেই এ দিন রাজপথে নেমেছে জনতা। বেলা যত গড়িয়েছে বেড়েছে জনস্রোত। ই এম বাইপাস এবং হাডকো মোড়ে যানজটে আটকে আজও নাকাল হয়েছেন বহু মানুষ।



বেলুড় মঠের দর্পণ বিসর্জন এর ছবি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Special Events Durga Puja Durga Puja 2017দুর্গোৎসব ২০১৭কলকাতা দুর্গাপুজোবিজয়া দশমী
Something isn't right! Please refresh.

Advertisement