Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rain fall

Weather Update: অবশেষে কলকাতায় কালবৈশাখী, শহর জুড়ে ঝড়বৃষ্টি, স্বস্তির বর্ষণ আরও অনেক জেলায়

শনিবার সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টার মধ্যে কলকাতা ও শহরতলিতে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে, আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। 

শহর জুড়ে স্বস্তির বর্ষণ

শহর জুড়ে স্বস্তির বর্ষণ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৯:০৩
Share: Save:

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি হল। শনিবার সন্ধ্যায় এই বৈশাখের প্রথম কালবৈশাখী দেখল শহর কলকাতা। কলকাতা ছাড়াও আশপাশের জেলাগুলিতে ঝড়জল দেখা গেল শনির সন্ধ্যায়। আবহাওয়া দফতর জানান, উত্তর-পশ্চিম দিক থেকে ৬৪ কিলোমিটার বেগে কলকাতার উপর দিয়ে বয়ে গিয়েছে এই ঝড়।

হাওয়া অফিস আগেই জানিয়েছিল জানিয়েছে, শনিবার সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টার মধ্যে কলকাতা ও শহরতলিতে কালবৈশাখী হতে পারে। ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর ও নদিয়ার বেশ কিছু জায়গায়। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই মতো সন্ধ্যা সওয়া ৭টা নাগাদ কলকাতার বেশ কয়েকটি জায়গায় শুরু হয় ঝড়বৃষ্টি। দেখা মেলে প্রথম কালবৈশাখীর। আবহবিদেরা জানান, এখন যা ঝড়বৃষ্টি হচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায়, তা মূলত স্থানীয় মেঘ থেকেই।

শুক্রবার সন্ধ্যাতেও কলকাতার বেশ কয়েকটি জায়গায় হাল্কা বৃষ্টি হয়েছে। তার পর থেকে পারদ সামান্য নেমেছে শহরতলিতে। কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনাতেও বৃষ্টি হয়েছে শুক্রবার সন্ধ্যায়।

আবহাওয়া দফতরে আগেই জানিয়েছিল, দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও শুক্রবারের পূর্বাভাসে রবিবার থেকেই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। কিন্তু তার আগেই এল স্বস্তির বর্ষণে ভিজল মহানগরী।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী সোমবার ও মঙ্গলবারও কলকাতা ও শহরতলিতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rain fall Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE