Advertisement
২১ এপ্রিল ২০২৪
Kolkata Weather Today

এক ধাক্কায় অনেকটা কমল তাপমাত্রা! নিম্নচাপের মেঘ কাটতেই ইনিংস শুরু উত্তুরে হাওয়ার

কলকাতা ও দক্ষিণবঙ্গের তাপমাত্রা গত কয়েক দিন ধরে ছিল ঊর্ধ্বমুখী। তবে নিম্নচাপের মেঘ কেটে গিয়েছে। উত্তুরে হাওয়া আবার ঢুকতে শুরু করেছে বাংলায়। সোমবার বেশ খানিকটা কমল তাপমাত্রা।

উত্তুরে হাওয়া আবার ঢুকতে শুরু করেছে বাংলায়।

উত্তুরে হাওয়া আবার ঢুকতে শুরু করেছে বাংলায়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ০৯:২০
Share: Save:

বঙ্গোপসাগরে নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের জেরে কলকাতা ও দক্ষিণবঙ্গের তাপমাত্রা গত কয়েক দিন ধরে ছিল ঊর্ধ্বমুখী। তবে নিম্নচাপের মেঘ কেটে গিয়েছে। উত্তুরে হাওয়া আবার ঢুকতে শুরু করেছে বাংলায়। ফলে সোমবার এক ধাক্কায় বেশ খানিকটা পারদ নামল কলকাতায়।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ১ ডিগ্রি বেশি। রবিবারের তুলনায় তাপমাত্রা বেড়েছে প্রায় ২ ডিগ্রি। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস।

একই সঙ্গে সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

আলিপুরের আবহবিদদের পূর্বাভাস, আগামী ৪ থেকে ৫ দিন রাতের দিকে শহর এবং শহরতলির তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না। দিনের তাপমাত্রাও থাকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় মন্দৌসের জেরে দক্ষিণ ভারতে তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড় ক্রমশ শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর মাঝেই দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। তার দিকেও নজর রাখছে আলিপুর।

আবহবিদরা মনে করছেন, নিম্নচাপের প্রভাব পুরোপুরি কেটে গেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শীতের চেনা ছবি দেখা যাবে। জাঁকিয়ে ঠান্ডা পড়তে আর খুব বেশি দেরি নেই। নতুন বছরে কনকনে শীতের আমেজ অনুভূত হবে, আশাবাদী হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE