Advertisement
০৫ মে ২০২৪
Kolkata Weather Today

সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে মঙ্গলবার, কলকাতায় আবার বাড়ল তাপমাত্রা, পারদ নামবে কবে?

দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার তা থেকে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। পরিস্থিতির দিকে নজর রাখছে আলিপুর।

শীতের মুখে পারদের ওঠানামা লেগেই আছে।

শীতের মুখে পারদের ওঠানামা লেগেই আছে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৯:৫৯
Share: Save:

কলকাতায় মঙ্গলবার কিছুটা বাড়ল তাপমাত্রা। শীতের মুখে পারদের ওঠানামা লেগেই আছে। ডিসেম্বরের মাঝামাঝিও কনকনে ঠান্ডার দেখা মেলেনি।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, আবহবিদরা জানিয়েছেন, মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। তাও স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি।

কলকাতায় মঙ্গলবার সারা দিন আকাশ পরিষ্কার থাকবে বলেই মনে করছে হাওয়া অফিস। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই, গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার তা থেকে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। তা যদি হয়, আগামী কয়েক দিনে আরও চড়বে শহরের পারদ। ঘূর্ণাবর্তের দিকে নজর রাখছে আলিপুর।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা ও আশপাশের এলাকায় আগামী কয়েক দিন তাপমাত্রার খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। রাতের দিকে তাপমাত্রা একই থাকবে। তবে কয়েক দিন পর রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে।

আবহবিদরা মনে করছেন, নিম্নচাপের প্রভাব পুরোপুরি কেটে গেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শীতের চেনা ছবি দেখা যাবে। জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে বছর শেষের বড়দিন কিংবা নতুন বছরের শুরুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE