Advertisement
২৫ জুন ২০২৪
West Bengal Weather

ফিরবে ঠান্ডার আমেজ, বিদায়ের আগে আবার উঁকি দেবে শীত! পূর্বাভাস হাওয়া অফিসের

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার এক লাফে ৩ ডিগ্রি বেড়ে গিয়েছে তাপমাত্রা। পারদের এই ওঠাপড়ার মাঝে শীতের চেনা আমেজ উধাও হয়েছে।

A photograph of winter morning in Kolkata.

কলকাতায় ঘন ঘন ওঠানামা করছে তাপমাত্রার পারদ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ০৯:২০
Share: Save:

জানুয়ারি মাসের শেষ লগ্নে এসেও চেনা শীতের দেখা নেই। বরং ঘন ঘন ওঠানামা করছে তাপমাত্রার পারদ। কখনও তাপমাত্রা বাড়ছে, কখনও আবার এক ধাক্কায় কমে যাচ্ছে দুই থেকে তিন ডিগ্রি। মঙ্গলবারের পরিসংখ্যানেও সেই ওঠানামা অব্যাহত।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার, অর্থাৎ জানুয়ারি মাসের শেষ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। সোমবারের তুলনায় এই তাপমাত্রা বেশ কিছুটা বেড়েছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার এক লাফে ৩ ডিগ্রি বেড়ে গিয়েছে তাপমাত্রা।

সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। মঙ্গলবারের তাপমাত্রাও ১৮ ডিগ্রি থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সারা দিন আকাশ থাকবে মূলত পরিষ্কার, মেঘমুক্ত। সকালের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা উধাও হবে।

পারদের এই ওঠাপড়ার মাঝে শীতের চেনা আমেজ উধাও। প্রায় প্রতি দিনই তাপমাত্রা থাকছে স্বাভাবিকের চেয়ে বেশি। হাওয়া অফিস জানিয়েছে, বাংলার পশ্চিম দিকে উত্তরপ্রদেশের কাছে অবস্থান করছে পশ্চিমি ঝঞ্ঝা। শীতকালেও শীতের আমেজ না মেলার নেপথ্যে দায়ী এই ঝঞ্ঝাই। পশ্চিমি ঝঞ্ঝায় বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া।

তবে আবহবিদেরা জানিয়েছেন, বুধবার থেকে আবহাওয়ার খানিক পরিবর্তন হতে পারে। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব কাটতে শুরু করবে ধীরে ধীরে। ফলে আগামী কয়েক দিন শীতের আমেজ কিছুটা ফিরতে পারে, পূর্বাভাস হাওয়া অফিসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Kolkata Weather Weather News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE