Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Organ

ব্রেন ডেথ হওয়া মহিলার অঙ্গে নতুন জীবন পেলেন তিন জন, কোভিড প্রভাব কাটিয়ে বাড়ছে অঙ্গদান

ব্রেন ডেথ হয়েছিল কলকাতার এক মহিলার। হাসপাতালে রেখে চিকিৎসা করেও সাড়া মেলেনি। অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার। তার জেরে সুস্থ স্বাভাবিক জীবন পেতে চলেছেন তিন জন।

মহিলার ব্রেন ডেথের পর তাঁরই অঙ্গে সুস্থ জীবন পেতে চলেছেন তিন জন।

মহিলার ব্রেন ডেথের পর তাঁরই অঙ্গে সুস্থ জীবন পেতে চলেছেন তিন জন। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ২৩:২২
Share: Save:

ধীরে হলেও করোনার ধাক্কা কাটিয়ে আবার ছন্দে ফিরছে এ রাজ্যে অঙ্গদান প্রক্রিয়া। হরিদেবপুরের ৩৯ বছরের এক মহিলার ব্রেন ডেথের পর তাঁরই অঙ্গে সুস্থ জীবন পেতে চলেছেন তিন জন।

সোমবার ওই মহিলার স্বামী প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলেন। ফিরে এসে দেখেন, অসুস্থ হয়ে মেঝেতে পড়ে রয়েছেন স্ত্রী। ওই দিনই বেলার দিকে ঢাকুরিয়ার এক বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয় রোগীকে। হাসপাতাল সূত্রে খবর, খিঁচুনির পর শারীরিক অসুস্থতা নিয়ে (এপিলেপ্টিক শক) ভর্তি করানো হয় মহিলাকে। ভেল্টিলেশনে রেখে তাঁর চিকিৎসা শুরু হয়। কিন্তু শেষ রক্ষা হয়নি।

ঢাকুরিয়ার বেসরকারি হাসপাতালের ব্রেন ডেথ কমিটির প্রধান, চিকিৎসক প্রখর জ্ঞানেশ বলেন, “যাবতীয় প্রোটোকল মেনে বুধবার রোগীর ব্রেন ডেথ ঘোষণা করা হয়েছে। দাতার পরিবার প্রথম থেকে আমাদের সাহায্য করছেন।” খবর দেওয়া হয় রিজিওনাল অরগান এন্ড টিস্যু অর্গানাইজেশনে(রোটো)।

চিকিৎসক অভিজিৎ চৌধুরী জানান, অনেক রোগী অঙ্গের জন্য অপেক্ষায় থাকেন। প্রতিস্থাপনের পর তাঁরা নতুন জীবন ফিরে পান। কোভিডের তরঙ্গ কাটিয়ে অঙ্গদানের সংখ্যা বাড়লে অনেকে সুস্থ হয়ে উঠবেন।

হাসপাতাল সূত্রে খবর, ব্রেন ডেথ হওয়া রোগীর লিভার এসএসকেএম হাসপাতালে বছর ৪৬-এর এক রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে। তিনি চন্দননগরের বাসিন্দা। দীর্ঘদিন ধরে লিভারের সমস্যায় ভুগছিলেন। রোগীর একটি কিডনি প্রতিস্থাপন করা হবে কলকাতার বাসিন্দা চল্লিশোর্ধ্ব এক রোগীর শরীরে। তিনি মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। অপর একটি কিডনি কমান্ড হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে। রোগীর চোখ দান করা হয়েছে একটি বেসরকারি চক্ষু হাসপাতালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Organ donation Health Transplant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE