Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

School: স্কুলে ১০০ শতাংশ হাজিরার সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে জনস্বার্থ মামলা

কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে মামলাটি জরুরি ভিত্তিতে শুনানির আর্জি করা হয়। প্রধান বিচারপতি আগামী সোমবার মামলাটির শুনানি করবেন বলে জানান।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৪
Share: Save:

রাজ্যে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে উপস্থিতির পাশাপাশি অনলাইন ক্লাসেরও সুযোগ দেওয়ার আবেদন করে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলাটি করেছেন আইনজীবী ঋজু ঘোষাল।

বৃহস্পতিবার থেকেই রাজ্যে অষ্টম শ্রেণি থেকে স্কুল খুলে গিয়েছে। এ দিকে কেন্দ্রীয় সরকার ১৫ বছর থেকে ১৮ বছরের টিকাকরণ শুরু করেছে। ফলে অষ্টম শ্রেণির পড়ুয়া, যাদের বয়স ১৪ বছর, তারা টিকা পাচ্ছে না। ফলে সংক্রমণের ভয় থাকছেই।

এখন রাজ্য সরকার অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে ফেরানোর কথা জানিয়েছে। কয়েকটি স্কুল ১০০ শতাংশ হাজিরার নীতি নিয়েছে। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য টিকাকরণ চালু হয়েছে। এই প্রেক্ষিতেই আইনজীবীর আবেদন, এমন অনেকে পড়ুয়া রয়েছে, বয়স ১৫ বছর না হলেও তারা অষ্টম, নবম কিংবা দশম শ্রেণিতে পড়ে। স্বভাবতই তারা টিকা পায়নি। এই অবস্থায় তারা স্কুলে গেলে সংক্রমণের আশঙ্কা থাকে। তাই টিকা না দেওয়া পর্যন্ত তাদের অনলাইন ক্লাসের ব্যবস্থা করুক সরকার। পাশাপাশি বাকিদের জন্য চলুক স্কুলে গিয়ে ক্লাসও। না হলে সামগ্রিক ভাবে পঠনপাঠন ক্ষতিগ্রস্ত হবে।

শুক্রবার হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটি জরুরি ভিত্তিতে শুনানির আর্জি করা হয়। প্রধান বিচারপতি আগামী সোমবার মামলাটির শুনানি করবেন বলে জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Schools covid 19 india
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE