Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Lemon

একটা লেবু ৮ টাকা! যোগান কমিয়ে মুনাফা লুটছেন ফড়েরা, অভিযোগ চাষীদের

করোনা পরিস্থিতিতে লেবুর চাহিদা বেড়েছে, কমেছে যোগান। তবে দাম বাড়লেও বাজারে চাষিরা ৮০ পয়সা দরেই লেবু বিক্রি করছেন বলে দাবি।

লেবুর দাম বাড়লেও  লাভের মুখ দেখছেন না চাষিরা, অভিযোগ।

লেবুর দাম বাড়লেও লাভের মুখ দেখছেন না চাষিরা, অভিযোগ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
দেগঙ্গা শেষ আপডেট: ১০ মে ২০২১ ১১:৫৬
Share: Save:

করোনা ঠেকানোর জরুরি উপাদান আছে, তাই চাহিদা বাড়ছে পাতিলেবুর। বেড়েছে দামও। কিন্তু সেই দামের সিকিভাগও হাতে পাচ্ছেন না লেবু চাষিরা। তাঁদের অভিযোগ, ফড়েরা এই পরিস্থিতির মুনাফা লুটছে। অথচ তাঁরা পরিশ্রমের দাম পাচ্ছেন না।

বাজারে চাষিরা ৭০ থেকে ৮০ পয়সা দরে লেবু বিক্রি করছেন বলে দাবি। অন্যদিকে, দেগঙ্গার বেড়াচাঁপা জীবনপুর, শিমুলিয়া-সহ বিস্তীর্ণ এলাকায় কোথাও কোথাও একটা লেবু ৮ টাকাতেও বিক্রি হচ্ছে বলেও অভিযোগ ক্রেতাদের। বেশিরভাগ জায়গাতেই একটি লেবু ৪-৫ টাকা দরে বিক্রি হচ্ছে। লেবু চাষিরা বলছেন, বাজারে লেবুর যোগান নেই বলেই দাম বাড়ছে। তাঁদের অনুমান, করোনা পরিস্থিতিতে যেহেতু লেবুর চাহিদা বেড়েছে, তাই যোগান কমিয়ে মুনাফা তোলার চেষ্টা করছেন ফড়েরা।

এক চাষীর কথায়, ‘‘৮০ পয়সা পাইকারি দরে বিক্রি হয় পাতিলেবু। কিন্তু সেই লেবু বাজারে কিনতে গেলে ৪-৫ টাকা তো দিতেই হচ্ছে। কোথাও কোথাও এই দাম ৮ টাকায় গিয়েও থেমেছে।’’ এর কারণ কী জানতে চাওয়া হলে চাষিরা জানিয়েছেন, বাজারে লেবুর যোগান নেই। অথচ করোনা সংক্রমণ নতুন করে শুরু হওয়ায় চাহিদা বেড়েছে। তাতেই দাম বেড়েছে লেবুর।

অন্যদিকে, লেবু ব্যবসায়ীদের দাবি, লক ডাউনে ৭-১০টা বাজার খোলা থাকায় লেবু বিক্রি করতে না পেরে প্রচুর লেবু নষ্টও হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Price Hike Lemon COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE