Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
West Bengal Weather Update

টানা চার দিন ধরে বৃষ্টির পূর্বাভাস, তার পরেও কি বিদায় নেবে না শীত? কী বলছে আলিপুর হাওয়া অফিস?

মঙ্গলবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলার কয়েকটি এলাকা। বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়।

মঙ্গলবার থেকে টানা চার দিন বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণের বিভিন্ন জেলা।

মঙ্গলবার থেকে টানা চার দিন বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণের বিভিন্ন জেলা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৮
Share: Save:

বসন্ত কড়া নাড়ছে দরজায়। কিন্তু শীতের যেন বিদায়ের সুর বাঁধার মন নেই। কয়েক দিন তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হলেও মাঝে মধ্যেই কনকনে ঠান্ডা টের পাচ্ছেন বঙ্গবাসী। তাপমাত্রার পারদের ওঠানামার পরিস্থিতির মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা ভিজতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির রেশ থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির হাত থেকে রেহাই না পাওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরের একাধিক জেলারও। মঙ্গলবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলার কয়েকটি এলাকা। বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি এলাকায়। বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলা।

বৃহস্পতি এবং শুক্রবার কলকাতা-সহ দক্ষিণের সমস্ত জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। শনিবার থেকে বৃষ্টি থামলে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। মঙ্গলবার থেকে উত্তরের সমস্ত জেলায় শুষ্ক আবহাওয়া থাকলেও বুধবার থেকে ছিটেফোঁটা বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলা। বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ দিনাজপুর জেলায়। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে মালদহ জেলা। বৃহস্পতি এবং শুক্রবারও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ জেলার কয়েকটি এলাকায়।

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, বৃষ্টির পর শীত বিদায় নিতে পারে। তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে। হাওয়া দফতরের অনুমান, বৃষ্টির পর রাজ্য জুড়ে ধীর গতিতে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সোমবার সকালের দিকে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ মূলত পরিষ্কার থাকবে।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এক লাফে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় দুই ডিগ্রি কম। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE