Advertisement
১৯ জুন ২০২৪
West Bengal Weather Update

চোখ রাঙিয়ে এগোচ্ছে গভীর নিম্নচাপ, দক্ষিণের তিন জেলায় ভারী বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা

নিম্নচাপের প্রভাবে বুধবার থেকে শনিবার পর্যন্ত রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

image of rain

সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৬:২১
Share: Save:

বঙ্গোপসাগরের উপরে ক্রমে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে নিম্নচাপ অঞ্চল। ক্রমে তা পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। তার জেরেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের তিন জেলায়। অল্পস্বল্প ভিজতে পারে কলকাতাও।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে তৈরি হয়েছিল নিম্নচাপ অঞ্চল। বুধবার সকাল সাড়ে ৮টা নাগাদ সেই নিম্নচাপের অবস্থান ছিল পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে ৫১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, ওড়িশার পারাদ্বীপের ৬৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে, দিঘার ৭৯০ কিলোমিটার দক্ষিণে। প্রথমে উত্তর-পশ্চিম এবং পরে উত্তর-উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে সেই নিম্নচাপ অঞ্চল। বৃহস্পতিবার অন্ধ্র উপকূলের কাছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পর নিম্নচাপ ঘুরে যেতে পারে উত্তর-পূর্বে। শুক্রবার তা ওড়িশা উপকূলে পৌঁছতে পারে। শনিবার সকালে তা পৌঁছতে পারে বাংলায়।

এই নিম্নচাপের প্রভাবে বুধবার থেকে শনিবার পর্যন্ত রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। বুধবার পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া, যার গতি থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, এই তিন জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনায়। সেখানে কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।বিজ্ঞানীদের মতে, বৃহস্পতিবার থেকে ক্রমে বাড়তে পারে হাওয়ার গতিবেগ। শনিবার সকাল পর্যন্ত ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তার পর কমতে পারে গতিবেগ।

তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না বলেই মনে করছে হাওয়া অফিস। এই তিন জেলার পাশাপাশি বৃহস্পতি থেকে শনিবার কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, পূর্ব বর্ধমানের কিছু অংশে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। রাজ্যের বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়ার কারণে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। যে মৎস্যজীবীরা গভীর সমুদ্রে গিয়েছেন, তাঁদের বুধবারের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে। বৃহস্পতি থেকে শনিবার পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE