Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Madan Mitra

Madan Mitra: প্রথম বিশ্বযুদ্ধের ভিন্টেজ গাড়িতে চড়ে যুদ্ধের আবহে শান্তির বার্তা দিলেন মদন মিত্র

আগামী রবিবার অটোমোবাইল অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়ার উদ্যোগে আয়োজিত হতে চলেছে এক ভিন্টেজ গাড়ির র‍্যালি। শনিবার বালিগঞ্জে হল সেই সমস্ত গাড়ির স্ক্রুটিনি পর্ব। সেখানেই প্রথম বিশ্বযুদ্ধে ব্যবহৃত একটি ভিন্টেজ গাড়িতে চড়লেন প্রাক্তন পরিবহণ মন্ত্রী। পৃথিবীর এই যুদ্ধের আবহে দিলেন শান্তির বার্তা।

যুদ্ধ নয় শান্তি চাই! বার্তা মদন মিত্রর।

যুদ্ধ নয় শান্তি চাই! বার্তা মদন মিত্রর। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২৯
Share: Save:

বিশ্ববাসীর নজর এখন রাশিয়া–ইউক্রেন যুদ্ধে। সেই আবহেই প্রথম বিশ্বযুদ্ধে ব্যবহৃত একটি ভিন্টেজ গাড়িতে চড়ে শান্তির বার্তা দিলেন মদন মিত্র। আগামী রবিবার অটোমোবাইল অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়ার উদ্যোগে আয়োজিত হতে চলেছে এক ভিন্টেজ গাড়ির র‍্যালি। শনিবার বালিগঞ্জে হল সেই সমস্ত গাড়ির স্ক্রুটিনি পর্ব। সেখানেই প্রথম বিশ্বযুদ্ধে ব্যবহৃত একটি ভিন্টেজ গাড়িতে চড়লেন প্রাক্তন পরিবহণ মন্ত্রী। পৃথিবীর এই যুদ্ধের আবহে দিলেন শান্তির বার্তা।

Advertisement

সেই ভিনটেজ গাড়িটির সামনে লাগানো হয়েছিল ‘যুদ্ধ নয় শান্তি চাই’ লেখা একটি বার্তা। এই অনুষ্ঠানে মদনের মুখেও বার বার ঘুরে ফিরে শান্তির বার্তা। নিজের এমন উদ্যোগ প্রসঙ্গে কামারহাটির বিধায়ক বলেন, ‘‘আমরা ছোটবেলা থেকেই শুনে এসেছি, যখনই মানুষ চায়, বস্ত্র ও খাদ্য, সীমান্তে বেজে ওঠে যুদ্ধের বাদ্য। এই যে লড়াই চলছে, এই লড়াইকে ভারত তথা বাংলার মুক্তিকামী মানুষ সমর্থন করে না। তার কারণ, আমার ক্ষমতা আছে তোমার থেকে বেশি। আমি পশুশক্তি দিয়ে তোমাকে হারিয়ে দিলাম। রাজা হওয়া কঠিন, কিন্তু রাজত্ব চালানো আরও কঠিন।’’

শান্তির বার্তা প্রদানের পাশাপাশি, ভিন্টেজ গাড়ির র‍্যালি নিয়েও বলেছেন মদন। তিনি বলেন,‘‘ভিন্টেজ গাড়ি বেরোবে রাস্তায়। সুভাষচন্দ্র বসুর বাড়িতে গেলে ভিন্টেজ গাড়ি দেখা যায়। সবার পক্ষে তা দেখা সম্ভব নয়। তাই আমরা এই র‍্যালির আয়োজন করেছি, যেখানে মানুষ এসে ভিন্টেজ গাড়ি দেখতে পাবেন।’’ প্রসঙ্গত, এই র‍্যালিতে মোট ১০০টি ভিন্টেজ যান অংশ নেবে। যার ৭০টি চার চাকার গাড়ি ও ৩০টি মোটর বাইক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.