Advertisement
০৪ মে ২০২৪
Manipur Violence

ক্ষত সারিয়ে মানবতার শিখা জ্বালাবে ‘ইন্ডিয়া’, মণিপুরে বিরোধীদের সফরের শেষ দিনে বার্তা মমতার

রবিবারই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মণিপুর সফরের শেষ দিন ছিল। সফর শেষের পরই বিজেপি শাসিত রাজ্যের অশান্ত পরিস্থিতি নিয়ে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

photo of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ২০:৫২
Share: Save:

হিংসাদীর্ণ মণিপুর নিয়ে আবার সরব হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সন্ধ্যায় টুইটারে মমতা লিখেছেন, ‘‘ক্ষত সারিয়ে মানবতার শিখা জ্বালাবে ‘ইন্ডিয়া’।’’ পাশাপাশি নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘নীরবতা’কে আক্রমণও করেছেন তৃণমূলনেত্রী। রবিবারই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মণিপুর সফরের শেষ দিন ছিল। সফর শেষের পরই বিজেপি শাসিত রাজ্যের অশান্ত পরিস্থিতি নিয়ে সরব হলেন মমতা।

টুইটারে বাংলার মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘মণিপুরের হৃদয় বিদারক কাহিনি শুনে আমার হৃদয় ব্যথিত। মনুষ্য জীবনে ঘৃণার নির্মম অভিজ্ঞতার যন্ত্রণা সহ্য করা কখনওই উচিত নয়।’’ তার পরই মোদী সরকারকে নাম না করে তাঁর আক্রমণ, তবুও ক্ষমতায় যাঁরা রয়েছেন, তাঁরা নীরব। মণিপুরবাসীকে শান্তি বজায় রাখার আর্জি জানিয়েছেন মমতা। বলেছেন, ‘‘আমরা আপনাদের পাশে রয়েছি।’’

মণিপুর নিয়ে আগেও সরব হয়েছিলেন মমতা। গত ২১ জুলাই ধর্মতলার সভা থেকে এই নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছিলেন তৃণমূলনেত্রী। প্রধানমন্ত্রীকে আক্রমণ করে মমতা বলেছিলেন, ‘‘আপনার মনটা বড় করুন! আপনি বিদেশে গিয়ে দেশের জন্য কাঁদছেন। আর আপনাদের জন্য দেশের মানুষ কাঁদছে। আপনার মনে মা-বোনেদের প্রতি এতটুকু ভালবাসা নেই? একদিন এই মহিলারাই আপনাদের ছুড়ে ফেলে দেবে! এই সরকার হল বেটি পড়াও, বেটি জ্বালাও!’’

শনিবার দু’দিনের সফরে মণিপুরে যান ‘ইন্ডিয়া’র ২১ জন সাংসদ। দু’দিনের সফরের শেষ দিনে রবিবার মণিপুরের রাজ্যপাল অনসূয়া উইকের সঙ্গে দেখা করে তাঁর হাতে স্মারকলিপি তুলে দেন বিরোধী সাংসদরা। এই সফর ঘিরে শাসক বনাম বিরোধী বাগযুদ্ধ চরমে। মণিপুরে শান্তি ফেরাতে কেন্দ্রীয় সরকার ‘ব্যর্থ’ বলে দাবি করেছেন বিরোধীরা। এই আবহে সে রাজ্যে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানোর ঘটনায় নতুন করে তেতে রয়েছে জাতীয় রাজনীতি। এই ঘটনায় মোদী সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাব এনেছে বিরোধী জোট। এই আবহে মণিপুরে ‘ইন্ডিয়া’ সফরের শেষ দিনে আবার সরব হলেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Manipur India Manipur Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE