Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Mamata Banerjee

Mamata on Duare Sarkar: ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবার ‘দুয়ারে সরকার’, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

বিজ্ঞাপন দিয়ে পুরো বিষয়টি সরকারের তরফে জানিয়ে দেওয়া হবে বলেই জানিয়েছেন মমতা। যাঁরা আবেদন করতে চান তাঁরা নিয়ম মেনে আবেদন করতে পারবেন।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৬:১১
Share: Save:

১৬ অগস্ট থেকে ফের রাজ্যে ‘দুয়ারে সরকার’ প্রকল্প শুরু হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজ্ঞাপন দিয়ে পুরো বিষয়টি সরকারের তরফে জানিয়ে দেওয়া হবে বলেই জানিয়েছেন মমতা।

Advertisement

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘আমরা আবার দুয়ারে সরকার প্রকল্প চালু করছি। ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার। যাঁরা আবেদন করতে চান তাঁরা নিয়ম মেনে আবেদন করতে পারবেন।’’

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যাঁরা দুয়ারে সরকারে আবেদন করতে চান তাঁরা স্বাস্থ্যসাথী কার্ড সঙ্গে থাকলে নিয়ে যাবেন। দুয়ারে সরকারের আওতায় স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কৃষক বন্ধু, উপজাতি সংশাপত্র, তফসিলি বন্ধু, শিক্ষাশ্রী, জয় জোহর, কন্যাশ্রী, রূপশ্রী, ১০০ দিনের কাজ প্রভৃতি সুবিধার আবেদন করা যাবে। আবেদন খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া জমির মালিকানা সংক্রান্ত সমস্যার আবেদনও করা যাবে এই প্রকল্পের মধ্যে।

বৃহস্পতিবার ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘১ সেপ্টেম্বর থেকেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। তার জন্য আবেদন পত্র জমা দিতে হবে। এই প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি ও উপজাতি মহিলারা মাসে ১০০০ টাকা ও বাকি মহিলারা মাসে ৫০০ টাকা করে পাবেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.